মেডিকেলে ভর্তি আবেদন শুরু ২৮ ফেব্রুয়ারি

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ফটো

আগামী ২৮ ফেব্রুয়ারি থেকে ২০২১-২২ শিক্ষাবর্ষে মেডিকেল কলেজে ভর্তি আবেদন শুরু হবে। আবেদন গ্রহণ শেষ হবে ১০ মার্চ। আর টাকা জমা দেওয়া যাবে ১১ মার্চ পর্যন্ত।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষা সংশ্লিষ্ট কমিটির এক সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সভা সূত্রে জানা গেছে, যারা ২০১৮ বা ২০১৯ সালে এসএসসি বা সমমানের পরীক্ষায় এবং ২০২০ বা ২০২১ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় (পদার্থ, রসায়ন, জীববিজ্ঞানসহ) উত্তীর্ণ হয়েছেন, তাঁরা ভর্তির জন্য আবেদন করতে পারবেন। ২০১৮ সালের আগে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীরা আবেদনের করতে পারবেন না।

আরও পড়ুন: মেডিকেল ভর্তি পরীক্ষার সিলেবাস চূড়ান্ত

এবারও পূর্ণাঙ্গ সিলেবাসের আলোকে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ২৬ ফেব্রুয়ারি ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। ভর্তি আবেদন ফি আগের ন্যায় এক হাজার টাকাই রাখা হয়েছে। আর আগামী ১ এপ্রিল এমবিবিএস ও ২২ এপ্রিল বিডিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পূর্ববর্তী বছরের ন্যায় এইচএসসি পাস প্রার্থীদের ক্ষেত্রে মোট নম্বর থেকে ৫ নম্বর এবং পূর্ববর্তী বছরের সরকারি মেডিকেল, ডেন্টাল কলেজ ডেন্টাল ইউনিটে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্ষেত্রে মোট নম্বর থেকে ৭ দশমিক ৫ নম্বর কেটে মেধাতালিকা তৈরি করা হবে।

পরীক্ষাপদ্ধতি ও মেধাতালিকা কীভাবে হবে
১০০ নম্বরের ১০০টি এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে শিক্ষার্থীদের। প্রতিটির প্রশ্নের মান ১। এমসিকিউ পরীক্ষা হবে ১ ঘণ্টায়। পরীক্ষায় পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞান, ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক ১০ নম্বর (মোট ১০০) থাকবে।

আরও পড়ুন: বুয়েটের ভর্তি পরীক্ষা জুন-জুলাইয়ে আয়োজনের পরিকল্পনা

লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। লিখিত পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪০ নম্বর পেতে হবে। এর কম পেলে অকৃতকার্য বলে বিবেচিত হবেন। কেবল কৃতকার্য পরীক্ষার্থীদের মেধাতালিকাসহ ফলাফল প্রকাশ করা হবে।

এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ মোট ২০০ নম্বর হিসাবে নির্ধারণ করে মূল্যায়ন করা হবে। লিখিত পরীক্ষার ভিত্তিতে মেধাতালিকা প্রণয়ন করা হবে।


সর্বশেষ সংবাদ