জাতীয় বিশ্ববিদ্যালয়

ভর্তিচ্ছুদের দাবি বিবেচনার আশ্বাস, সিদ্ধান্ত আগামী সপ্তাহে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তিতে আসন না পাওয়া ভর্তিচ্ছুদের দাবি বিবেচনার আশ্বাস দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তিতে আসন না পাওয়া ভর্তিচ্ছুদের দাবি বিবেচনার আশ্বাস দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ  © ফাইল ছবি

২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রমে প্রথম ও দ্বিতীয় রিলিজ স্লিপে আসন না পাওয়া ভর্তিচ্ছুদের বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় অবগত রয়েছে। আসন না পাওয়া ভর্তিচ্ছুদের বিষয়ে চলতি মাসের আগামী সপ্তাহে সিদ্ধান্ত জানানো হবে বলে ভর্তি কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি সূত্র বলছে, অনেক ভর্তিচ্ছু শুরুতে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করেন না। ভর্তিচ্ছুদের প্রথম পছন্দ থাকে দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো। কোথায় সুযোগ না হলে সেসব ভর্তিচ্ছু কেবল জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হচ্ছেন। বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রাথমিক কার্যক্রম শেষ হলে ‘আসন না’ পাওয়া ভর্তিচ্ছুদের বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে।

পড়ুন: তৃতীয় রিলিজ স্লিপের দাবি জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের

এদিকে, প্রথম ও দ্বিতীয় রিলিজ স্লিপে আবেদন করেও ভর্তিচ্ছুরা আসন না পেয়ে তৃতীয় রিলিজ স্লিপের দাবি তুলেছেন। ভর্তিচ্ছুরা বলছেন, ২০২০ সালে এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস দেওয়া হয়েছে। এজন্য জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়ে গেছে। যার কারণে তুলনামূলক কম জিপিএ পাওয়া শিক্ষার্থীরা দুই রিলিজ স্লিপে আবেদন করেও আসন পাচ্ছেন না।

পড়ুন: জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি সবার আগে কেন?

তাই জাতীয় বিশ্ববিদ্যালয়ে তৃতীয় রিলিজ স্লিপের পাশাপাশি আসন সংখ্যা বৃদ্ধিরও দাবি ভর্তিচ্ছুদের।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের (ভারপ্রাপ্ত) ডিন অধ্যাপক ড. মো. নাসির উদ্দিন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ভর্তিচ্ছুদের দাবির বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অবগত রয়েছে। তাদের দাবি বিবেচনা করা হবে। বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক ভর্তি কার্যক্রম শেষ হওয়ার পর কী পরিমাণ আসন খালি রয়েছে সেটি দেখে আসন না পাওয়া ভর্তিচ্ছুদের বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে।

পড়ুন: শিক্ষিত বেকার কমাতে জাতীয় বিশ্ববিদ্যালয়ে কর্ম উপযোগী শিক্ষা দেয়া হবে: শিক্ষামন্ত্রী

তিনি আরও বলেন, এবারে অটোপাসের কারণে শিক্ষার্থীর সংখ্যা বেড়ে গেছে। এর আগে জাতীয় বিশ্ববিদ্যালয়ে তৃতীয় রিলিজ স্লিপ বলে কিছু ছিল না। ভর্তিচ্ছুদের সংখ্যা বেশি হওয়ায় নতুন করে সেটিও এবারে ভাবতে হবে। পরবর্তী আর কোন রিলিজ স্লিপ না দিলেও আমরা আসন না ভর্তিচ্ছুদের জন্য একটা ব্যবস্থা করবো। সেটি আগামী সপ্তাহে জানিয়ে দেয়া হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোতে স্নাতক (সম্মান) এবং স্নাতক (পাস) কোর্সে প্রথম বর্ষে মোট আসন আছে সাড়ে আট লাখের বেশি। এর মধ্যে সম্মান প্রথম বর্ষে আসন আছে ৪ লাখ ৩৬ হাজার ১৩৫টি এবং পাস কোর্সে আসন আছে ৪ লাখ ২১ হাজার ৯৯টি। স্নাতক (সম্মান) পড়ানো হয়, এমন কলেজ আছে ৮৬৭টি।

অধ্যাপক নাসির বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ভর্তিচ্ছুরা চাইলে প্রফেশনাল কোর্সগুলোতেও ভর্তি হতে পারবে। এখানে অনেক আসন বরাদ্ধ রয়েছে। আগামী ২২ তারিখ থেকে প্রফেশনাল কোর্সে আবেদন শুরু হবে। আজ রবিবার এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। চলবে আগামী ০২ জানুয়ারি পর্যন্ত। এছাড়া ডিগ্রি কোর্সগুলোতেও অনেক আসন বরাদ্দ রয়েছে।

ভর্তি পরীক্ষা থেকে আরও পড়ুন


সর্বশেষ সংবাদ