তৃতীয় রিলিজ স্লিপের দাবি জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের

তৃতীয় রিলিজ স্লিপের দাবি জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছুদের
তৃতীয় রিলিজ স্লিপের দাবি জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছুদের  © ফাইল ছবি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রমে তৃতীয় রিলিজ স্লিপের দাবি জানিয়েছেন ভর্তিচ্ছুরা। প্রথম ও দ্বিতীয় রিলিজ স্লিপে আবেদন করেও ভর্তিচ্ছুরা আসন না পেয়ে তৃতীয় রিলিজ স্লিপের দাবি তুলেছেন।

ভর্তিচ্ছুরা বলছেন, ২০২০ সালে এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস দেওয়া হয়েছে। এজন্য জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়ে গেছে। যার কারণে তুলনামূলক কম জিপিএ পাওয়া শিক্ষার্থীরা দুই রিলিজ স্লিপে আবেদন করেও আসন পাচ্ছেন না। তাই জাতীয় বিশ্ববিদ্যালয়ে তৃতীয় রিলিজ স্লিপের পাশাপাশি আসন সংখ্যা বৃদ্ধি করলে এ সমস্যা আর থাকবে না।

সিলেট থেকে রুবাইয়া জারিন নামে এক ভর্তিচ্ছু দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেছেন, অটোপাসের কারণে আমরা অনেক ভর্তিচ্ছু গুচ্ছ ভর্তি পরীক্ষাও অংশগ্রহণ করতে পারিনি। এখন আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়েও বারবার আবেদন করে আসন পাচ্ছি না। কর্তৃপক্ষের উচিত দয়া করে ন্যাশনাল ভার্সিটির আওতাভুক্ত সকল কলেজের আসন সংখ্যা বাড়ানোর।

পড়ুন: রেজাল্টের ভিত্তিতেই জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি

এর আগে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষ ভর্তি কার্যক্রমে গত ১৮ অক্টোবর থেকে প্রথম রিলিজ স্লিপের আবেদন শুরু হয়। শেষ হয় ৩১ অক্টোবর। পরে গত ২৪ নভেম্বর থেকে ২য় রিলিজ স্লিপের আবেদন শুরু হয়। এ ধাপের আবেদন শেষ হয়েছে গত ০৬ ডিসেম্বর।

পড়ুন: জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি সবার আগে কেন?

খাইরুল ইসলাম নামে রাজশাহী কলেজের এক ভর্তিচ্ছু জানান, অটোপাসের মার-প্যাঁচে পড়ে জীবন আজ ধ্বংসের দ্বারপ্রান্তে। যদি বিবেকের চোখ খুলেন তবে আমাদের মত কিছু নগণ্য অনার্স ভর্তিচ্ছুদের আর্তনাদ দেখতে পাবেন। এবছর তৃতীয় রিলিজ স্লিপ দেয়া ও অনার্স সিট বাড়ানো ছাড়া আমাদের ভর্তিচ্ছুদের কোন গতি নেই।

পড়ুন: ফলের ভিত্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি থাকছে না আর

মু. জানে আলম শান্ত নামে এক ভর্তি বলেন, এতোগুলো স্টুডেন্টকে যদি আসন দিতে না পারেন তাহলে সবাইকে পাস করালেন কেন? যারা পাবলিকে চান্স পায়না তাদের একটাই ভরসা থাকে ন্যাশনালে পড়ার। আর সেই ন্যাশনালেই যদি তারা আসন না পায় সেখানে এই চান্স না পাওয়া স্টুডেন্টদের জায়গা হবে কোথায়?

রিয়া ইসলাম নামে এক ভর্তিচ্ছু বলেন, এ বছর তৃতীয় রিলিজ স্লিপ খুবই গুরুত্বপূর্ণ। কারণ প্রথম রিলিজ স্লিপে যেসব ভর্তিচ্ছু সুযোগ পেয়েছেন তারা এখনো গুচ্ছতে ভর্তি বাতিল করেনি। এ বছর অটোপাসের কারণে আগের বছরের তুলনায় শিক্ষার্থী অনেক বেশি। তাই এ বছর কিছু সিট বাড়ানোর জন্য অনুরোধ করছি।

ভর্তি পরীক্ষা থেকে আরও পড়ুন


সর্বশেষ সংবাদ