ইংরেজি-সাধারণ জ্ঞান ছাড়াই হতে পারে মেডিকেল ভর্তি পরীক্ষা

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

আগামী বছরের মেডিকেল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে নেয়া হতে পারে পারে। এক্ষেত্রে সাধারণ জ্ঞান ও ইংরেজি অংশ বাদ দেয়া হতে পারে। তবে বিষয়টি নিয়ে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এইচএসসি ও সমামন পরীক্ষায় বিজ্ঞানের শিক্ষার্থীদের পদার্থ, রসায়ন, জীব বিজ্ঞান/গণিত বিষয়ে পরীক্ষা দিতে হয়েছে। এই তিনটি বিষয়েই মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজনের চিন্তা করা হচ্ছে। যদিও বিষয়টি নিয়ে প্রশ্নপত্র প্রণয়ন কমিটির অধিকাংশ সদস্য দ্বিমত পোষণ করেছেন।

দ্বিমত পোষণ করা সদস্যরা বলছেন, মেডিকেলর পড়ালেখা ইংরেজি বিষয়ের উপর। সুতরাং এই বিষয়ে শিক্ষার্থীদের মেধা যাচাই না করে মেডিকেলে ভর্তি করানো উচিত হবে না। তাদের মতে পদার্থ, রসায়ন ও জীব বিজ্ঞানের যতটুকু সিলেবাসের উপর এইচএসসি পরীক্ষা হয়েছে তার সাথে ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয় যুক্ত করে ভর্তি পরীক্ষা নেয়া যেতে পারে। কেননা শিক্ষার্থীরা ছোটবেলা থেকেই এই দুটি বিষয় পড়ে আসছে।

আরও পড়ুন: দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত আসছে উপাচার্যদের সভায়

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর ও মেডিকেল ভর্তি পরীক্ষা প্রশ্নপত্র প্রণয়ন কমিটির সদস্যদের সাথে কথা বলে জানা গেছে, বিশ্ববিদ্যালয়গুলোর ন্যায় মেডিকেলের ভর্তি পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাসে নেয়া হতে পারে। তবে এ বিষয়ে বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) এবং প্রশ্নপত্র প্রণয়ন কমিটির বৈঠকে চূড়ান্ত করা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (শিক্ষা) ও প্রশ্নপত্র প্রণয়ন কমিটির সদস্য অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, যে সিলেবাসের আলোকে এইচএসসি পরীক্ষা হয়েছে সেই সিলেবাসের আলোকে মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজন করা যেতে পারে।

আরও পড়ুন: ভর্তি পরীক্ষায় সংক্ষিপ্ত সিলেবাস ইস্যু বিবেচনা করবে ঢাবি

তিনি আরও বলেন, বাংলা ও সাধারণ জ্ঞান বিষয় বাদ দিয়েও ভর্তি পরীক্ষা নেয়া যেতে পারে। সম্ভাবনা অনেক। তবে কোনো কিছুই নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। কেননা প্রশ্নপত্র প্রণয়ন কমিটিতে আরও অনেকেই আছেন। সবার সাথে আলোচনা করে তবেই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

এদিকে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবিব বলেছেন, মেডিকেল ভর্তি পরীক্ষার আগে প্রশ্নপত্র প্রণয়ন কমিটির সভা হয়। সেখানে সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে ভর্তি পরীক্ষা আয়োজনের বিষয়ে আমি তাদের জানাব। যে সিলেবাসে এইচএসসি পরীক্ষা হচ্ছে সেই সিলেবাসটি তাদের দেয়া হবে। যেন সংক্ষিপ্ত সিলেবাসের আলোকেই ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র প্রস্তুত করা হয়।

আরও পড়ুন: বাদ পড়া আবেদনকারীদের টাকা ফেরত আগামী সপ্তাহে

তিনি আরও বলেন, আমাদের শিক্ষার্থীরা সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে এইচএসসি পরীক্ষা দিয়েছে। তাই প্রশ্নপত্র কমিটিকে বিষয়টি বিবেচনা করতে বলবো। তবে প্রশ্নপত্র তৈরির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ওই কমিটিই নেবেন বলেও জানান তিনি।

প্রসঙ্গত, গতকাল বৃহস্পতিবার এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের সময় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আগামী বছরের ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে আয়োজনের পরামর্শ দেন। বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোর সাথে বৈঠক করে সিদ্ধান্ত নেয়ার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে দায়িত্ব দেয়ার কথাও জানান তিনি। 


সর্বশেষ সংবাদ