ঢাবির ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’র প্রথমবর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। আজ শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ১১টা থেকে শুরু হয়ে সাড়ে ১২টায় শেষ হয় পরীক্ষা। তবে কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিজনেস স্টাডিজ অনুষদ ভবনের পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছেন। ব্যবসায় শিক্ষা ইউনিটে পরীক্ষার জন্য আবেদন করেন ৩৭ হাজার ৬৮১ জন শিক্ষার্থী। সবমিলিয়ে ঢাবির ভর্তি পরীক্ষার জন্য আবেদন পড়েছে দুই লাখ ৭৮ হাজার ৯৯৬টি।

চারটি ইউনিটে পাঁচ হাজার ৯৬৫টি আসন রয়েছে। সে হিসেবে আসনপ্রতি ভর্তি হতে চান ৪৭ জন। ব্যবসায় শিক্ষা ইউনিটে এক হাজার ৪০টি আসনের জন্য ৩৭ হাজার ৬৫০ জন আবেদন করেন। আসনপ্রতি ভর্তিচ্ছু ৩৬ জন।

এবার ভর্তি পরীক্ষায় সময় ছিল ১ ঘণ্টা ৩০ মিনিট। এর মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ অংশের জন্য বরাদ্দ ছিল ৪৫ মিনিট। ৪০ মার্কের লিখিত অংশের জন্য বরাদ্দ ৪৫ মিনিট। ঢাকার মধ্যে এবার ৮০টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর পাশাপাশি বিভাগীয় শহরগুলোতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

আরো পড়ুন: একদিনে দেশসেরা দুই বিশ্ববিদ্যালয়ে ভর্তির লড়াইয়ে ভর্তিচ্ছুরা

বিভাগীয় শহরের পরীক্ষা কেন্দ্রগুলোর মধ্যে চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে, রাজশাহী বিভাগের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে, খুলনা বিভাগের খুলনা বিশ্ববিদ্যালয়ে, সিলেট বিভাগের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, রংপুর বিভাগের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে, বরিশাল বিভাগের বরিশাল বিশ্ববিদ্যালয়ে ও ময়মনসিংহ বিভাগের পরীক্ষা নজরুল বিশ্ববিদ্যালয় রয়েছে।

এর আগে শুক্রবার কলা, আইন ও সামাজিকবিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা রাজধানী ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। প্রথমদিনের এ পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।


সর্বশেষ সংবাদ