গুচ্ছ ভর্তি পরীক্ষার নেতৃত্ব হারাচ্ছে শাবিপ্রবি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

দেশের সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আয়োজক কমিটিতে পরিবর্তন আসছে। বিগত ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে এ কমিটির দায়িত্ব পালন করে আসছিলেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য এবং গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। পরপর টানা তিনবার তিনি গুচ্ছে থাকা উচ্চশিক্ষালয়গুলোর ভর্তি পরীক্ষার আয়োজক কমিটির শীর্ষ হিসেবে দায়িত্ব পালন করে শাবিপ্রবি। এবার এতে পরিবর্তনের কথা জানিয়েছে দেশের উচ্চশিক্ষার তদারক সংস্থা বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

ইউজিসির পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে কৃষি ও জিএসটি গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা বিষয়ে আলোচনা করতে আগামী ১৪ জানুয়ারি ইউজিসিতে একটি সভা অনুষ্ঠিত হবে। সভায় দেশের কৃষি গুচ্ছের বিশ্ববিদ্যালয়গুলো এবং নতুন তিন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ মোট ৩৪ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শীর্ষ কর্তাদের আলোচনায় থাকবে নতুন গুচ্ছ কমিটি এবং বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি ও সংশ্লিষ্ট বিষয়গুলো। 

আরও পড়ুন: গুচ্ছ পদ্ধতি ধরে রাখতে চান শিক্ষামন্ত্রী, বেরিয়ে যেতে হাঁসফাঁস শিক্ষকদের

আগামী ১৪ জানুয়ারির এ সভার বিষয়ে ইতোমধ্যে চিঠির মাধ্যমে জানানো হয়েছে ৩৪ উপাচার্য এবং সভা সংশ্লিষ্টদের। চিঠিতে জানানো হয়েছিল, কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে আসন্ন শিক্ষাবর্ষে কৃষি ও জিএসটি গুচ্ছ ভর্তি পরীক্ষা গ্রহণের বিষয়ে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সঙ্গে মত বিনিময় করা হবে।

চিঠিতে কৃষি গুচ্ছভুক্ত ৯ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, জিএসটি গুচ্ছভুক্ত ২৫ সাধারণ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে উপস্থিত থাকতে বলা হয়েছে। এর মধ্যে প্রথমবারের মতো কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুরের উপাচার্য উপস্থিত থাকার কথা রয়েছে ওই সভায়। একই সভায় থাকার কথা রয়েছে ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ, অধ্যাপক ড. মো. আবু তাহের, অধ্যাপক ড. হাসিনা খানও।

আরও পড়ুন: কথা রাখেনি গুচ্ছ কমিটি

গুচ্ছ কমিটির নেতৃত্বে পরিবর্তনের বিষয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের এক শীর্ষ কর্মকর্তা নাম অপ্রকাশিত রাখার শর্তে দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছেন, এবারের গুচ্ছ কমিটিতে নতুন নেতৃত্ব আসতে পারে। আমাদের আসন্ন সভায় এ নিয়ে আলোচনা হবে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য এবং গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এবারের কমিটিতে না থাকার সম্ভাবনা রয়েছে।

দেশে বর্তমানে বেসরকারি বিশ্ববিদ্যালয়, সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাবি, রাবি, চবি ও জাবি এবং কয়েকটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় বাদে অধিকাংশই গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে। যাতে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে একজন শিক্ষার্থী একটি পরীক্ষা দিয়েই ভর্তি হতে পারেন। আর ১৯৭৩ সালের সরকারি বিশ্ববিদ্যালয় আইনে পরিচালিত বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির সুযোগ থাকে আলাদাভাবে ভর্তি পরীক্ষা আয়োজনের।


সর্বশেষ সংবাদ