সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা: জানে না বুয়েট প্রশাসন

ভর্তি পরীক্ষার্থী ও বুয়েট লোগো
ভর্তি পরীক্ষার্থী ও বুয়েট লোগো  © ফাইল ফটো

২০২১-২২ শিক্ষাবর্ষে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি পরীক্ষা কোন সিলেবাসে হবে সেটি ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি নির্ধারণ করবে। আগামী শনিবার (১৯ ফেব্রুয়ারি) অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় ভর্তি কমিটি গঠন করা হবে। এরপর তারা আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এসব কথা জানান বুয়েটের রেজিস্ট্রার অধ্যাপক ড. ফোরকান উদ্দিন।

এর আগে বৃহস্পতিবার বেলা ১১টায় সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও গুচ্ছভুক্ত বাকি বিশ্ববিদ্যালয়গুলো ইতিমধ্যে সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষায় রাজি হয়েছে।

আরও পড়ুন: ঢাবি, বুয়েট ও গুচ্ছ সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা নেবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রীর এমন বক্তব্য প্রসঙ্গে জানতে চাইলে অধ্যাপক ড. ফোরকান জানান, শিক্ষামন্ত্রী হয়তো বিশ্ববিদ্যালয়ের অন্য কারো সাথে এ বিষয়ে কথা বলতে পারেন। তবে বিষয়টি আমার জানা নেই। এমন কোনো সিদ্ধান্ত হলে সেটি আমি জানতাম। এ বিষয়ে কিছু বলতে পারছি না।

এদিকে শিক্ষামন্ত্রীর এমন বক্তব্য প্রসঙ্গে কিছু জানেন না বলে জানিয়েছেন বুয়েটের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার। দ্যা ডেইলি ক্যাম্পাসকে তিনি বলেন, সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা হবে বিষয়টি আমার জানা নেই। মিটিংয়ে থাকায় তিনি পরে কথা বলবেন বলেও জানান।

আরও পড়ুন: ফেসবুকে ‘বিদায় পৃথিবী’ লিখে রাবি ছাত্রের আত্মহত্যা

সচিবালয়ের ওই সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো আগেই সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা নেওয়ার কথা জানিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ও এভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মন্ত্রী আরও বলেন, গুচ্ছের বাইরে যে বিশ্ববিদ্যালয়গুলো রয়েছে তাদের সঙ্গেও কথা বলবো। আশা করছি, তারাও সংক্ষিপ্ত সিলেবাসের ভর্তি নিতে রাজি হবেন। কারণ, সবাই সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নিচ্ছেন এবং এটিই যৌক্তিক। শিক্ষার্থীরা যে সিলেবাসে এইচএসসি পরীক্ষা দিয়েছে সে সিলেবাসেই ভর্তি পরীক্ষা হওয়া উচিত।


সর্বশেষ সংবাদ