সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী
শিক্ষামন্ত্রী  © সংগৃহীত

আগামী বছরের ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নেয়ার পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। তিনি বলেছেন, সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা নেয়ার জন্য আমরা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) নির্দেশ দিয়েছি। তারা উপাচার্যদের সাথে কথা বলে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। 

আজ বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসএসসির ফল প্রকাশ অনুষ্ঠানে বক্তৃতা দেয়ার সময় এসব কথা বলেন তিনি।

আরও পড়ুন- এইচএসসি ২০২১: সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষার পক্ষে শিক্ষামন্ত্রী

এর আগে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসএসসি ও সমমানের ফল প্রকাশ উদ্বোধন করেন। এবার পাসের হার ৯৪ দশমিক ৮ শতাংশ। নয়টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ড মিলে এবার পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ। এসএসসি ও সমমানে মোট পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন।

এদিকে, সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষার বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন আমাদের অনুষদগুলোর ডিনরা। একাডেমিক কাউন্সিলের সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হবে। তবে আমরা পাঠ্যক্রম অনুযায়ী ভর্তি পরীক্ষা নিয়ে থাকি। এবারো সেভাবে পরীক্ষা নেয়ার পরিকল্পনা রয়েছে।

করোনাভাইরাসের কারণে স্কুল-কলেজগুলোতে নিয়মিত ক্লাস অনুষ্ঠিত হয়নি। যার কারণে মন্ত্রণালয়ের সিদ্ধান্তে উচ্চ মাধ্যমিক পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হয়েছে। শিক্ষার্থীরা দাবি করেছেন, তাদের ভর্তি পরীক্ষাও যাতে সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন- জিপিএ-ফাইভে এগিয়ে ঢাকা, পাসের হারে ময়মনসিংহ

উল্লেখ্য, এর আগেও শিক্ষামন্ত্রী সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষার ইস্যু নিয়ে ইউজিসির সাথে সভা করেন। ওই সময় তিনি বলেছিলেন, এবার শিক্ষার্থীরা সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি পরীক্ষা দিয়েছে, তাই তারা সংক্ষিপ্ত সিলেবাস পড়েছে। তার বেশি যদি তারা পড়তে পারতো তাহলে এইচএসসি পরীক্ষার সিলেবাস আরও বড় করা যেতো। অর্থাৎ তারা সংক্ষিপ্ত সিলেবাস পড়তে পেরেছে।

তিনি আরও বলেন, তাদের যদি পুরো সিলেবাসে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হয় তাহলে তো যুক্তিযুক্ত হলো না। ন্যাযতার প্রশ্নতো সেখানে উঠেই যাবে। সে কারণে আমি ইউজিসি সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেছি।


সর্বশেষ সংবাদ