সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ঢাবি শিক্ষার্থীরা যা বলছে

সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ঢাবি শিক্ষার্থীদের অবস্থান
সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ঢাবি শিক্ষার্থীদের অবস্থান  ©

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে বিক্ষোভ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

গতকাল মঙ্গলবার (২২ অক্টোবর) রাত সাড়ে ৯টার দিকে এ দাবিতে বিশ্ববিদ্যালয়ের ভিসি চত্বরে অবস্থান কর্মসূচি পালন করেন তারা। এর আগে বিভিন্ন হল থেকে ছোট ছোট মিছিল নিয়ে ভিসি চত্বরে জড়ো হন শিক্ষার্থীরা।

ঢাবি শিক্ষার্থীরা বলছেন, সাত কলেজ বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গলার কাটা হয়ে দাঁড়িয়েছে। ছাত্রলীগের নেতাকর্মী বাড়ানোর জন্য তৎকালীন ভিসি আ ফ ম আরেফিন সিদ্দিকি সাত কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করেছিলেন। আমরা দেখেছি এই সাত কলেজকে অর্ন্তভুক্ত করার কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং পেছাচ্ছে। তাদের দাবি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এফিলিয়েটেড শব্দটির প্রত্যাহার। অর্থাৎ তাদের আইডি কার্ড ও কাগজপত্রে লেখা থাকবে ঢাকা বিশ্ববিদ্যালয়। এতে আমাদের পরিচয় সংকটে পড়তে হতে পারে। আমরা চাই অবিলম্বে সাত কলেজ নামক গলার কাটাকে দূর করতে। 

এ সময় শিক্ষার্থীরা ‘ওয়ান টু থ্রি ফোর—এফিলিয়েশন নো মোর’, ‘অধিভুক্তি বাতিল করো, করতে হবে’, ‘অধিভুক্তি বাতিল করো—ভোগান্তি বন্ধ করো’-ইত্যাদি স্লোগান দেন।

পরে বিক্ষোভরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান। তিনি বলেন, সাত কলেজ থাকা না থাকা নিয়ে এখন আলোচনা হচ্ছে। আমরা চাচ্ছি সবাই মিলে একটা সিদ্ধান্ত গ্রহণ করতে, এখানে কেউ আলাদা না। সবার মর্যাদা রক্ষা করে সাত কলেজের বিষয়ে একটি যৌক্তিক সমাধান করা হবে, আর এই সিদ্ধান্তটি হবে রাষ্ট্রীয়। ঢাকা বিশ্ববিদ্যালয় এখানে একক কোনো সিদ্ধান্ত নিতে পারে না। 

তিনি আরও বলেন, সাত কলেজের বিষয়ে তিনটা প্রতিষ্ঠান জড়িত—সরকার, ইউজিসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়। এই তিনটা প্রতিষ্ঠান মিলেই তো একটা সিদ্ধান্ত নিতে হবে। শিক্ষা মন্ত্রণালয় যেহেতু সাতটা কলেজের নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান তাদের ও একটা সিদ্ধান্তের বিষয় জড়িত। সবই একসাথে মিলে একটা রাষ্ট্রীয় সিদ্ধান্ত আসতে হবে। 


সর্বশেষ সংবাদ