ছাত্রশিবিরের শোডাউনের প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ

ঢাকা ইউনিভার্সিটি প্রোগ্রেসিভ স্টুডেন্টস ফোরামের কর্মসূচি
ঢাকা ইউনিভার্সিটি প্রোগ্রেসিভ স্টুডেন্টস ফোরামের কর্মসূচি  © টিডিসি ফটো

রাজধানীতে ছাত্রশিবিরের শোডাউনের প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিক্ষোভ করেছে একদল শিক্ষার্থী। আজ বুধবার রাতে 'ঢাকা ইউনিভার্সিটি প্রোগ্রেসিভ স্টুডেন্টস ফোরাম' ব্যানারে এই কর্মসূচি পালন করা হয়। তবে এই কর্মসূচিতে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা অংশগ্রহণ করেছে বলে জানা গেছে।

জানা যায়, রাত সাড়ে ৭টার দিকে একটি মশাল মিছিল বের করা হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে শুরু করে শাহবাগ দিয়ে ঘুরে পুনরায় সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে গিয়ে শেষ হয়। পরে মিছিল শেষে একটি সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। মশাল মিছিলের সাথে একাত্মতা প্রকাশ করে অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

সমাবেশে ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় জাতির যেকোনো ক্রান্তিলগ্নে যে জাতির জন্য কাজ করে সেটি আবারও প্রমাণ করেছে এই শিক্ষার্থীরা। বর্তমানে একটি মৌলবাদী গোষ্ঠীর উত্থান হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষার অনুকূল পরিবেশ ধ্বংস করার লক্ষ্যে যারা বিশ্ববিদ্যালয়ে ছাত্র কনভেনশনের নামে যারা ছাত্র হত্যার টিকেট নিতে চায় তারা আবার জড়ো হচ্ছে। 

আরও পড়ুন: ৭ দফা দাবিতে রাজধানীতে শিবিরের শোডাউন

তিনি বলেন, আজকে সকালে বাংলাদেশ জামায়াত ইসলামীর ছাত্র সংগঠন ছাত্রশিবির একটি বিক্ষোভ মিছিল করেছে মতিঝিলে। সেখানে তারা ছাত্রদলসহ সমমনা একটি দেশ বিরোধী চক্র যারা কালকে ছাত্র কনভেনশন করবে তার আগে ছাত্র শিবিরের এই অস্ত্র নিয়ে মহড়া জানান দিচ্ছে আগামীকাল ঢাকা বিশ্ববিদ্যালয় তথা বাংলাদেশের জন্য একটি খারাপ দিন হতে যাচ্ছে। 

তিনি জানান, বিএনপির সরাসরি মদদে মীর্জা ফখরুল যিনি বলছেন ছাত্রদলকে ভেঙে তারা ছাত্র কনভেনশন করছে। সারা বিশ্ববিদ্যালয়ে ছাত্রহত্যা ও ত্রাসের রাজনীতি করার লক্ষ্যে তারা টার্গেট নিয়ে এ কনভেনশন করছে।

এসময় তিনি জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের একজন কর্মী ও সাধারণ সম্পাদক হিসেবে বলতে চাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে যারা ছাত্র হত্যার রাজনীতি করতে চাইবে, যারা ত্রাসের রাজনীতি করতে চাইবে যাদের জন্য সাধারণ শিক্ষার্থীরা ভয় পাচ্ছে আমি অভয় দিয়ে বলতে চাই তাদের প্রত্যেকের বিরুদ্ধে ছাত্রলীগের প্রত্যেকটা কর্মী লড়াই করবে।

সমাবেশে বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম ও ফটোগ্রাফি অধ্যয়ন বিভাগের শিক্ষার্থী ও বিজয় একাত্তর হল ছাত্রলীগের সাহিত্য সম্পাদক ইউসুফ তুহিন বলেন, বাংলাদেশের কোনো স্থানে যদি স্বাধীনতা বিরোধী মৌলবাদী গোষ্ঠীর আস্ফালন দেখা যায় তাহলে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের প্রগতিশীল শিক্ষার্থীরা এর প্রতিবাদ করবে। এদেশে কোনো ধর্মভিত্তিক সংগঠনের কার্যক্রম চলতে পারে না। আমরা চাই সাম্প্রদায়িক দলগুলোকে নিষিদ্ধ করা হোক। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সকল প্রগতিশীল সাধারণ শিক্ষার্থীদের আহবান জানাই যেখানেই এদের (জামায়াত-শিবির) দেখেবেন এদের রুখে দিবেন। যেখানেই এদের আস্ফালন জয় বাংলা বলে রুখে দিতে হবে।

প্রোগ্রেসিভ স্টুডেন্টস ফোরামের আহবায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সদস্য পারিশা মেহজাবিন বলেন, রাজনৈতিক কর্মসূচির নামে অরাজকতা-সন্ত্রাসের পৃষ্ঠপোষকতা করা জামায়াত শিবিরের ট্র‍্যাডিশনাল রাজনৈতিক রুচি। বিভিন্ন সময়ে এদেশের মৌলবাদীরা দেশ বিরোধী ষড়যন্ত্র করেছে, মাথাচাড়া দিয়ে উঠেছে। আজ মতিঝিলে জামায়াত শিবির -মৌলবাদীরা একটি মিছিল করেছে যা আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সাধারণ শিক্ষার্থী ও প্রগতিশীল শিক্ষার্থীদের জন্য আশঙ্কার একটি বিষয়।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোনো ধরণের মৌলবাদী শক্তির আবির্ভাব ঘটুক সাধারণ শিক্ষার্থী হিসেবে তা আমরা চাই না। তাই আমরা সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে এই মশাল মিছিলের আয়োজন করেছি। এটা ছাত্রলীগের কোনো প্রোগ্রাম নয় তবে ছাত্রলীগ আমাদের সাথে একাত্মতা প্রকাশ করেছে।

এছাড়াও মিছিল শেষে সমাবেশে বক্তব্য রেখেছেন উন্মুক্ত লাইব্রেরির সাধারণ সম্পাদক মোসাদ্দেক বিল্লাহসহ আরও অনেকে।

এর আগে আজ সকাল ১০টার দিকে রাজধানীর মতিঝিল এলাকায় আওয়ামী লীগ সরকারের পদত্যাগ, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন এবং নিরাপদ ক্যাম্পাস নিশ্চিতকরণসহ ৭ দফা দাবিতে  বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ইসলামী ছাত্রশিবির।

ছাত্রশিবির সভাপতি রাজিবুর রহমানের নেতৃত্বে বিক্ষোভ মিছিলটি রাজধানীর শাপলা চত্বর থেকে শুরু হয়। এরপর ইত্তেফাক মোড়ে গিয়ে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে তা শেষ হয়।


সর্বশেষ সংবাদ