সাড়ে ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয় পাবে ব্রডব্যান্ড ইন্টারনেট কানেকশন

স্বরূপকাঠি সরকারি প্রাথমিক বিদ্যালয়
স্বরূপকাঠি সরকারি প্রাথমিক বিদ্যালয়  © সংগৃহীত

দেশের ৬৫ হাজার ৫৬৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অপটিক্যাল ফাইবার ব্রডব্যান্ড কানেকশন দেবে সরকার। মোট ৩৬টি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) স্কুলগুলোতে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ স্থাপন করবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের আওতাধীন ‘ইস্ট্যাবলিসমেন্ট ডিজিটাল কানেকটিভিটি (ইডিসি)’ শীর্ষক একটি প্রকল্পের আওতায় এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তবে কবে নাগাদ স্কুলগুলোতে ব্রডব্যান্ড কানেকশন পৌঁছাবে সে বিষয়ে মন্তব্য করতে চাচ্ছেন না প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা। 

বুধবার (৯ অক্টোবর) বেলা সাড়ে ১২টার দিকে দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আইএমডি শাখার পরিচালক (চলতি দায়িত্ব) মহিউদ্দীন আহমেদ তালুকদার। 

তিনি জানান, সব প্রাথমিক বিদ্যালয়ে ব্রডব্যান্ড ইন্টারনেট কানেকশন দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের ইডিসি প্রকল্পের আওতায় স্কুলগুলোতে এ সংযোগ দেয়া হবে। এ জন্য ৩৬টি আইএসপি এ সংযোগগুলো স্থাপন করবে। তাই ইডিসি প্রকল্পের সঙ্গে অধিদপ্তরের এমইউ স্বাক্ষরের উদ্যোগ নেয়া হয়েছে। 

আরও পড়ুন : জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ ৮ প্রাথমিক বিদ্যালয়ে চলছে শ্রেণি কার্যক্রম

এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, মাত্র এমইউ করার উদ্যোগ নেয়া হয়েছে। কবে নাগাদ সব স্কুলে ব্রডব্যান্ড ইন্টারনেট কানেকশন স্থাপন করা হবে সে বিষয়ে এখনই মন্তব্য করতে পারছি না। 

অধিদপ্তরের কর্মকর্তাদের মতে, সব প্রাথমিক বিদ্যালয়ে ইন্টারনেট সংযোগ স্থাপনের ফলে মাঠ পর্যায়ে সরকারি কার্যক্রম ব্যবস্থাপনার কর্মদক্ষতা বাড়িয়ে আইসিটির দ্রুতগতি ও নিরাপদ ব্যবহার নিশ্চিত করা যাবে। 

আরও পড়ুন : ব্লুটুথের মাধ্যমে যেভাবে স্মার্টফোনে ইন্টারনেট শেয়ার

সম্প্রতি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাকে পাঠানো এক চিঠিতে বলা হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ব্রডব্যন্ড ইন্টারনেট সংযোগের মাসিক বিল, সার্ভিস ও অন্যান্য বিষয়ে ইডিসি প্রকল্পের সঙ্গে অধিদপ্তরের এমইউ স্বাক্ষরের উদ্যোগ নেয়া হয়েছে। তাই অপটিক্যাল ফাইবার ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ স্থাপনে ইডিসি প্রকল্প অফিস থেকে নির্বাচিত ৩৬টি আইএসপিকে সার্বিক সহযোগিতা এবং বিদ্যালয়গুলোকে ওয়াই-ফাই রাউটারসহ ব্রডব্যান্ড সংযোগ নেয়ার বিষয়ে নির্দেশনা দেয়ার জন্য সব উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে বলা হয়েছে। 

এর আগে ২০২২ সালে ৪১ হাজার সব প্রাথমিক বিদ্যালয়ে গ্রামীণ ফোনের আওতায় ওয়াইফাই ইন্টারনেট সংযোগ স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছিল। 


সর্বশেষ সংবাদ