যোগদানে বাধা

প্রতিষ্ঠান প্রধানদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করবে এনটিআরসিএ

শ্রেণিকক্ষে শিক্ষক ও এনটিআরসিএ’র লোগো
শ্রেণিকক্ষে শিক্ষক ও এনটিআরসিএ’র লোগো  © ফাইল ছবি

প্রধান চতুর্থ গণবিজ্ঞপ্তিতে নিয়োগের চূড়ান্ত সুপারিশপ্রাপ্তদের যোগদানে বাধা দানকারী প্রতিষ্ঠান প্রধানদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ করবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

দেশের বেসরকারি স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানে ২৭ হাজারের বেশি শিক্ষক নিয়োগের সুপারিশ করা হয়। গত ১৯ অক্টোবর এসব প্রার্থীদের যোগদানের শেষ দিন ছিল। প্রতিষ্ঠান প্রধানের অর্থ দাবিসহ নানা কারণে এই সময়ের মধ্যে অসংখ্য শিক্ষক যোগদান করতে পারেন নি।

যোগদান বঞ্চিত শিক্ষকরা জানিয়েছেন, প্রতিষ্ঠানের উন্নয়ন, ফ্যান-লাইট ক্রয়, বোর্ড মিটিংয়ের ফিসহ বিভিন্ন অজুহাতে তাদের কাছে অর্থ দাবি করা হয়েছে। এই টাকা দিতে রাজি না হওয়ায় তাদের যোগদান করতে দেওয়া হয়নি। ইতোমধ্যে তারা এনটিআরসিএর কাছে লিখিত অভিযোগ জানিয়েছেন। 

এ প্রসঙ্গে জানতে চাইলে এনটিআরসিএ’র শিক্ষাতত্ত্ব ও শিক্ষামান শাখার এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, যোগদান করতে না পারায় অনেকেই আমাদের কাছে অভিযোগ দিয়েছেন। আমরা অনেককেই যোগদানের ব্যবস্থা করে দিয়েছি। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনার পরও যোগদানে বাধা দেওয়ার বিষয়টি দু:খজনক।

ওই কর্মকর্তা আরও বলেন, যে সকল প্রতিষ্ঠান প্রধান চূড়ান্ত সুপারিশপ্রাপ্তদের যোগদানে বাধা দিয়েছেন তাদের বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য মন্ত্রণালয়ে সুপারিশ করা হবে। মন্ত্রণালয় পরবর্তী এ বিষয়ে ব্যবস্থা নেব।

এ প্রসঙ্গে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমাদের বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষক সংকট রয়েছে। এরপরও যদি কেউ এনটিআরসিএ’র মাধ্যমে সুপারিশপ্রাপ্তদের যোগদানে বাধা দেয়, তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। 

মাউশি ডিজি আরও বলেন, শিক্ষকদের জন্য আমার দরজা সব সময় খোলা। শিক্ষকদের হয়রানি কোনো ভাবেই সহ্য করা হবে না। এনটিআরসিএ’র মাধ্যমে চূড়ান্ত সুপারিশপ্রাপ্তদের অনুরোধ করবো, কেউ যদি যোগদান করতে গিয়ে হয়রানির শিকার হন তাহলে সরাসরি আমার কাছে চলে আসুন। আমি ব্যবস্থা নেব।


সর্বশেষ সংবাদ