করোনায় মৃতদের ৮০ শতাংশই টিকা নেননি

করোনার টিকা
করোনার টিকা  © সংগৃহীত

সাম্প্রতিক সময়ে করোনার প্রকোপ বেড়েছে। প্রতিদিনই বাড়ছে সংক্রমণের হার ও মৃৃতের সংখ্যা। স্বাস্থ্য অধিদপ্তর বলছে, জানুয়ারি মাসের শেষ সপ্তাহে মৃতের হার বেড়েছে ৭৭ শতাংশ। যারা মারা যাচ্ছেন তাদের মধ্যে ৮০ শতাংশই টিকা নেননি।

গত ২৪ ঘণ্টার হিসাবে করোনায় মারা গেছেন আরও ৩১ জন। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৮ হাজার ৩৯৪ জনে। একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১৩ হাজার ৫০১ জনের। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৭ লাখ ৯৮ হাজার ৮৩৩ জনে। শনাক্তের হার ২৮ দশমিক ৩৩ শতাংশ।

মৃত্যুর হিসাব বিশ্লেষণ করলে দেখা যায়, জানুয়ারি মাসে মোট ২৮৬ জনের মৃত্যু হয়েছে। প্রথম সপ্তাহে মৃত্যু হয়েছিল ২৫ জনের। দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে মারা যান যথাক্রমে ৪২ ও ৭৯ জন। চতুর্থ বা শেষ সপ্তাহে ১৪০ জনের মৃত্যু হয়েছে। দেখা যাচ্ছে, প্রতি সপ্তাহে তার আগের সপ্তাহের চেয়ে বেশি মৃত্যু হচ্ছে।

আরও পড়ুন- দেশে করোনা রোগীদের ২০ শতাংশই ওমিক্রনে আক্রান্ত

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, সর্বশেষ মারা যাওয়া ১৪০ জনের মধ্যে ১০৯ জন বা ৭৭ দশমিক ৯ শতাংশ করোনার টিকা নেননি। টিকা নেওয়ার পরও আক্রান্ত হয়ে মারা গেছেন ৩১ জন। তাদের মধ্যে এক ডোজ টিকা নিয়েছিলেন ৬ জন, দুই ডোজ টিকা নিয়েছিলেন ২৩ জন এবং তৃতীয় ডোজ বা বুস্টার ডোজ নিয়েছিলেন ২ জন।

দক্ষিণ আফ্রিকা থেকে ছড়িয়ে পড়া করোনার নতুন ধরন ওমিক্রণে নাকাল পুরো বিশ্ব। এর প্রভাবে করোনায় তৃতীয় ঢেউ বয়ে যাচ্ছে দেশের ওপর দিয়ে। ওমিক্রণে আক্রান্তের হার অনেক বেশি। ডেল্টা ধরনের তুলনায়ও এতে খুব দ্রুত আক্রান্ত হচ্ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সরকার ইতিমধ্যেই ১৩টি বিধিনিষেধ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ করা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান।


সর্বশেষ সংবাদ