র‌্যাগিংয়ের তদন্ত চলাকালেই হলছাড়া শাবিপ্রবির আরও এক ছাত্র

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) এক শিক্ষার্থীকে আবাসিক হল থেকে বের করে দেওয়ার অভিযোগ উঠেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীদের বিরুদ্ধে। এক শিক্ষার্থীকে র‍্যাগিংয়ের তদন্ত চলাকালেই আরেক আবাসিক শিক্ষার্থীকে হল থেকে বের করে দেওয়ার এমন ঘটনাকে নজিরবিহীন বলছেন সংশ্লিষ্টরা।

রবিবার (২৬ ফেব্রুয়ারি) ভুক্তভোগী শিক্ষার্থী দেলোয়ার হোসেন শাহপরান হলের প্রাধ্যক্ষের (প্রভোষ্ট) কাছে এ বিষয়ে লিখিত অভিযোগ দেন। ভুক্তভোগী শিক্ষার্থীর অভিযোগ, তাঁর কক্ষে অতিরিক্ত শিক্ষার্থী তোলার প্রতিবাদ করায় তাঁকে হুমকি দিয়ে বের করে দেওয়া হয়েছে।

এ ঘটনায় অভিযুক্তরা হলেন- নৃবিজ্ঞান বিভাগের সাদ্দাম হোসেন পিয়াস, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ইফতেখার আহম্মেদ রানা, সমাজকর্ম বিভাগের আশিকুর রহমান, বাংলা বিভাগের টিটু উজ্জ্বলসহ অজ্ঞাতনামা ১৫ জন।

আরও পড়ুন: র‍্যাগিংয়ের দায়ে শাবিপ্রবির ৫ শিক্ষার্থীকে তাৎক্ষণিক বহিষ্কার

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, অভিযুক্তরা সবাই ছাত্রলীগকর্মী। তাঁরা সবাই বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সুমন মিয়ার অনুসারী। এ ছাড়া ভুক্তভোগী শিক্ষার্থীও ছাত্রলীগের রাজনীতিতে সম্পৃক্ত বলে জানা যায়।

অভিযোগে উল্লেখ করা হয়, গত ২৪ ফেব্রুয়ারি রাতে হলের ওই কক্ষে সাদ্দাম অতিরিক্ত শিক্ষার্থী থাকার জায়গা করেন। এতে পড়ালেখায় সমস্যা হলে দেলোয়ার প্রতিবাদ জানান। এ জন্য শুক্রবার রাতে বিছানাপত্রসহ দেলোয়ারকে হল থেকে বের করে দেওয়া হয়। লিখিত অভিযোগে নিরাপত্তা ও হলের আসন নিশ্চিতে সহায়তা কামনা করেন তিনি।

অভিযুক্তদের নেতা সুমন মিয়া বলেন, আমার গ্রুপের ইন্টারনাল বিষয়ে একটু ঝামেলা হয়েছে। হল প্রভোস্টের সঙ্গে বাস এর সমাধান করে দেওয়া হবে।

তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন ছাত্রলীগ কর্মী সাদ্দাম হোসেন পিয়াস। তিনি বলেন, দেলোয়ারকে হুমকি দিয়ে নয়, বুঝিয়ে বলা হয়েছে হল থেকে আপাতত বাইরে থাকতে বলা হয়েছে। হুমকি দিয়ে বের করে দেওয়ার কোনো ঘটনা ঘটেনি।

এ বিষয়ে শাহপরান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. মিজানুর রহমান জানান, সহকারী প্রাধ্যক্ষদের সঙ্গে কথা বলে বিস্তারিত খবর নেওয়া হচ্ছে। প্রকৃত ঘটনা জানার জন্য আজ সোমবার দুই পক্ষকে ডাকা হবে।

এর আগে গত বুধবার ব্যবসায় প্রশাসন বিভাগের এক নবীন শিক্ষার্থীকে র‍্যাগিংয়ের অভিযোগ ওঠে ছাত্রলীগের পাঁচ নেতাকর্মীর বিরুদ্ধে। সংশ্লিষ্ট অনুষদের ডিন অধ্যাপক খাইরুল ইসলামকে আহ্বায়ক করে এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এ ঘটনার তদন্ত প্রতিবেদন এখনো জমা দেওয়া হয়নি। তবে র‌্যাগিংয়ে জড়িত থাকার ঘটনায় প্রাথমিক সত্যতার ভিত্তিতে এ ঘটনায় পাঁচ শিক্ষার্থীকে হল ও বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।


সর্বশেষ সংবাদ