এক নজরে চবির বি ইউনিট

দিবস
চবি   © সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষার আবেদন ১৫ জুন থেকে শুরু হয়েছে। আগামী ৩ জুলাই পর্যন্ত এই আবেদন করতে পারবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। এক নজরে জেনে নেওয়া যাক, চবির ‘বি’ ইউনিটের খুঁটিনাটি বিষয়ে__

আবেদন: চবির ‘বি’ ইউনিটে আবেদন প্রক্রিয়া ৩ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চলবে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন ওয়েবসাইট (https://admission.cu.ac.bd/) থেকে এ আবেদন করতে পারবেন ভর্তিচ্ছুরা। তবে আগামী ৫ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন ফি দিতে পারবেন শিক্ষার্থীরা।

আবেদন যোগ্যতা: এবার দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে না। শুধুমাত্র যারা ২০১৯ সালে মাধ্যমিক ও ২০২১ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করেছেন, তারা ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন।

বি ইউনিটের অধীনে কলা ও মানববিদ্যা অনুষদের ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের মোট জিপিএ-৮.০০ এবং প্রতিটিতে ন্যূনতম জিপিএ-৩.৫০; মানবিক শাখার শিক্ষার্থীদের মোট জিপিএ-৭.৫ এবং প্রতিটিতে ন্যূনতম জিপিএ-৩.০০; ব্যবসায় শিক্ষা শাখার সর্বনিম্ন দুটিতে মোট জিপিএ-৮ এবং প্রতিটিতে ন্যূনতম জিপিএ-৩.৫০ অর্জন করতে হবে। এছাড়া ‘বি-১’ উপ-ইউনিটের অধীনে কলা ও মানববিদ্যা অনুষদ অধিভুক্ত চারুকলা ইন্সটিটিউট, নাট্যকলা বিভাগ ও সঙ্গীত বিভাগের ভর্তি পরীক্ষার আবেদনের জন্যও একই যোগ্যতা নির্ধারণ করা হয়েছে।

ডিপার্টমেন্ট এবং সাবজেক্ট পেতে হলে ন্যূনতম শর্তসমূহ:

WhatsApp Image 2022-06-18 at 5-15-02 PM

1b5e9449-7c17-4f6c-a873-668f539fea5d

আসন সংখ্যা: 

WhatsApp Image 2022-06-18 at 5-13-28 PM

1b5e9449-7c17-4f6c-a873-668f539fea5d (1)

ভর্তি পরীক্ষায় জিপিএ: এসএসসি ও এইচএসসি প্রাপ্ত জিপিএ’র জন্য নির্দিষ্টই পরিমাণ নম্বর বরাদ্দ রাখা হয়েছে। 

পরীক্ষার সিলেবাস: চবির এবারের ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হবে না। তাই পুরো সিলেবাসেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষা কোন কোন বিষয়ে: 

‘বি’ ইউনিট: কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত সব বিভাগ ও ইন্সটিটিউট নিয়ে ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে ভর্তি পরীক্ষা মোট ১২০ নম্বরে মধ্যে বহুনির্বাচনী পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসির জিপিএ থেকে যুক্ত হবে। এই ইউনিটের ভর্তি পরীক্ষায় বাংলা বা ঐচ্ছিক ইংরেজিতে ৩৫, ইংরেজিতে ৩৫, সাধারণ জ্ঞানে ৩০ নম্বর থাকবে। প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০।
 
‘বি-১’ উপ ইউনিট: কলা ও মানববিদ্যা অনুষদ অধিভুক্ত চারুকলা ইন্সটিটিউট, নাট্যকলা এবং সংগীত বিভাগ বি-১ উপ ইউনিটের অধীন। এই ইউনিটে ভর্তি পরীক্ষা মোট ১২০ নম্বরে মধ্যে বহুনির্বাচনী পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসির জিপিএ থেকে যুক্ত হবে। এই ইউনিটের ভর্তি পরীক্ষায় বাংলা বা ঐচ্ছিক ইংরেজিতে ৩৫, ইংরেজিতে ৩৫, সাধারণ জ্ঞানে ৩০ নম্বর থাকবে। প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০।

পরীক্ষা পদ্ধতি: ভর্তি পরীক্ষা বরাবরের মতোই ১২০ নম্বরে অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১০০ নম্বর লিখিত পরীক্ষা (এমসিকিউ) ও বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসি জিপিএ থেকে যুক্ত হবে।

প্রয়োজনীয় নির্দেশনা: প্রতিবন্ধী শিক্ষার্থীদের পরীক্ষা দেয়ার জন্য বিশেষ সাহায্য প্রয়োজন হলে সংশ্লিষ্ট ইউনিট প্রধান বরাবর সাদা কাগজে আবেদন করে সম্মতি নিতে হবে। ভর্তি পরীক্ষার উত্তরপত্রে (OMR শিট) ভর্তি পরীক্ষার রোল নম্বর ও অন্যান্য ঘরে ইংরেজি সংখ্যায় লিখতে হবে এবং সেই অনুযায়ী বৃত্ত ভরাট করতে হবে। 
 


x

সর্বশেষ সংবাদ