সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা নিয়ে দোটানায় আয়োজক কমিটি

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় এই সিলেবাসের আলোকেই ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আয়োজনের দাবি শিক্ষার্থী-অভিভাবকদের। তবে বিষয়টি নিয়ে দোটানায় পড়েছে মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির সদস্যরা।

এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে, ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত নাকি পুরো সিলেবাসে হবে সে বিষয়ে সিদ্ধান্তহীনতায় ভুগছেন তারা। বিষয়টি সমাধানে কোনো উদ্যোগ নেয়া হচ্ছে না। ভর্তি পরীক্ষা আয়োজকদের একটি পক্ষ মনে করছে পুরো সিলেবাসের আলোকেই ভর্তি পরীক্ষা নেয়া উচিত। আরেক পক্ষের মতে, যেহেতু এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে হচ্ছে সেহেতু ভর্তি পরীক্ষাও এই সিলেবাসের আলোকে নেয়া দরকার।

আরও পড়ুন: মেডিকেল ভর্তি পরীক্ষা কবে জানা যাবে সোমবার

সংক্ষিপ্ত সিলেবাসের বিপক্ষে মত দেয়া কর্মকর্তাদের সাথে কথা বললে তারা জানায়, মেডিকেল খুবই সেনসিটিভ একটি জায়গা। এখানে একজন শিক্ষার্থীর প্রকৃত মেধা যাচাই করেই ভর্তি করানো দরকার। সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা নেয়া হলে সঠিকভাবে মেধা যাচাই করা সম্ভব হবে না। মেধা যাচাই করতে হলে পুরো সিলেবাসের আলোকেই ভর্তি পরীক্ষা আয়োজন করতে হবে।

অন্যদিকে সংক্ষিপ্ত সিলেবাসের পক্ষে পরীক্ষা আয়োজনে মত দেয়া কর্মকর্তারা বলছেন, বিজ্ঞানের শিক্ষার্থীদের পদার্থ, রসায়ন এবং গণিত অথবা জীববিজ্ঞান বিষয়ে এইচএসসি পরীক্ষা হয়েছে। এই বিষয়গুলোর মধ্যে কেবলমাত্র গণিত ছাড়া বাকি তিনটি বিষয় থেকেই মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন হয়। এর সাথে সাধারণ জ্ঞান এবং ইংরেজি বিষয় যুক্ত করা হয়। সাধারণ জ্ঞান শিক্ষার্থীদের কোনো কাজে লাগে না। এছাড়া ইংরেজি বিষয়ের নম্বরও অনেক কম। কাজেই সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা আয়োজন করা হলেও তেমন একটা অসুবিধা হবে না।

আরও পড়ুন: সংক্ষিপ্ত সিলেবাস ও ভর্তি পরীক্ষার সময় নির্ধারণে বৈঠক সোমবার

এ বিষয়ে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বিষয়টি নিয়ে এখনো কোনো আলোচনা হয়নি। কোনো সিদ্ধান্ত হলে তখন সেটি জানিয়ে দেয়া হবে।

প্রসঙ্গত, করোনা ভাইরাসের কারণে এবার তিনটি বিষয়ের উপর এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে ভর্তি পরীক্ষার দাবির প্রতি সমর্থন জানিয়ে এই সিলেবাসের আলোকেই পরীক্ষা নিতে বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহবান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষামন্ত্রীর এমন আহবানের পর বিশ্ববিদ্যালগুলোর নীতিনির্ধারণী পর্যায়ে বিষয়টি নিয়ে আলোচনাও হয়েছে।

তবে এমবিবিএস ও বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে নেয়ার দাবি উঠলেও এ বিষয়ে কোনো আলোচনায় বসতে পারেনি আয়োজক কমিটি।


সর্বশেষ সংবাদ