ডেন্টালের পরীক্ষা পেছাবে কিনা জানা যাবে ৭ দিন পর

ডেন্টাল
প্রতীকী ছবি

২০২০-২১ শিক্ষাবর্ষের ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষা পেছানো হবে কিনা তা করোনা পরিস্থিতির উপর নির্ভর করছে। আগামী সাতদিন করোনা পরিস্থিতি পর্যালোচনা করে  পর এই বিষয়ে সিদ্ধান্ত নিতে চায় ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দেশে প্রতিদিনই করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। সংক্রমণ কবে নিয়ন্ত্রণে আসবে সেটি বলা যাচ্ছে না। এছাড়া রোজার মধ্যে ভর্তি পরীক্ষা দেয়া নিয়ে অনেকেই ভোগান্তির শিকার হবেন। তাই এই মুহূর্তে ডেন্টালে ভর্তি পরীক্ষা আয়োজন করতে চায় না ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি।

এ প্রসঙ্গে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির এক সদস্য দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, করোনা সংক্রমণের মধ্যে এমবিবিএস ভর্তি পরীক্ষা নেয়ায় অনেক সমালোচনার সম্মুখীন হতে হয়েছে তাদের। এই অবস্থায় নতুন করে আবারও সমালোচনার মুখে পড়তে চায় না তারা। করোনা সংক্রমণের ঊর্ধ্বগামীতার কারণে এই মুহূর্তে ভর্তি পরীক্ষা আয়োজন করতে চান না তারা।

তিনি আরও বলেন, আগামী রবিবার (১১ এপ্রিল) সাত দিনের লকডাউন শেষ হচ্ছে। আগামী সপ্তাহটা আমরা পর্যালোচনা করে দেখতে চাই। আগামী সপ্তাহে যদি সংক্রমণ না কমে তাহলে ডেন্টালের ভর্তি পরীক্ষা পেছানো হবে। তবে সংক্রমণ যদি নিয়ন্ত্রণে চলে আসে তাহলে পরীক্ষা যথা সময়েই হবে। আগামী সাত থেকে দশ দিনের মধ্যে এই বিষয়ে সিদ্ধান্ত জানিয়ে দেয়া হবে।

এর আগে গত ৭ ফেব্রুয়ারি ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ও বিডিএস কোর্সের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে স্বাস্থ্য শিক্ষা অধিদদপ্তর। গত ২ এপ্রিল এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। যদিও শিক্ষার্থী-অভিভাবক ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা করোনার মধ্যে পরীক্ষা আয়োজনের বিরোধীতা করেছিলেন।

তথ্যমতে এবার এমবিবিএস ভর্তি পরীক্ষায় আবেদন করেছিলেন ১ লাখ ২২ হাজার ৮৭৪ জন। এদের মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেনে ১ লাখ ১৬ হাজার ৭৯২ জন। এবার ৩৯ শতাংশের বেশি শিক্ষার্থী পাস করেছেন। সরকারি মেডিকেলে ভর্তির যোগ্যতা অর্জন করেছেন ৪ হাজার ৩৫০ জন।


মন্তব্য