রাবির চূড়ান্ত আবেদন শেষ হচ্ছে রাতে

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক বা স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন প্রক্রিয়া আজ রোববার (১১ ফেব্রুয়ারি) শেষ হচ্ছে। রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করা যাবে। এর আগে শনিবার চতুর্থ সিলেকশনের তালিকা প্রকাশ করা হয়।

তবে আবেদনের সময় আর বাড়ানো হবে কিনা সে বিষয়ে কিছু জানায়নি ভর্তি কমিটি। শনিবার প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ স্নাতক বা স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা ২০২৩-২৪ এর জন্য প্রাথমিক আবেদনকারীর মধ্য হতে এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চতুর্থ পর্যায়ের চূড়ান্ত আবেদনকারী নির্বাচন করা হয়েছে।

চতুর্থ পর্যায়ে প্রতিটি ইউনিটের বিভিন্ন শাখায় (বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা) চূড়ান্ত আবেদনের জন্য প্রয়োজনীয় সংখ্যক আবেদনকারী নির্বাচনে ব্যবহৃত সর্বনিম্ন জিপিএ (এইচএসসি/সমমান) নির্ধারণ করা হয়েছে। একই বিপিএ প্রা একাধিক প্রার্থীর ক্ষেত্রে এইচএসসি বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হয়েছে বলে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চতুর্থ পর্যায়ের চূড়ান্ত আবেদনকারীর ক্ষেত্রে সর্বনিম্ন জিপিএ ‘এ’ ইউনিটে বিজ্ঞান ৩.৫০, মানবিক ৪ এবং ব্যবসায় শিক্ষা ৩.৫০। ‘সি’ ইউনিটে বিজ্ঞান ৪.৪২, মানবিক ৫.০০ এবং ব্যবসায় শিক্ষা ৫.০০ ধরা হয়েছে।

আরো পড়ুন: যেভাবে জানা যাবে মেডিকেল ভর্তির ফল

চূড়ান্ত আবেদনকালে ওয়েবক্যাম যুক্ত কম্পিউটার বা মোবাইল ফোন ব্যবহার করে সেলফির মাধ্যমে আবেদনকারীর ছবি প্রদান করতে হবে। সেলফির মাধ্যমে প্রদত্ত ছবিটি পরবর্তীতে আবেদনকারীর বায়োমেট্রিক ভেরিফিকেশনে ব্যবহার করা হবে।

চারটি পর্যায়ে চূড়ান্ত আবেদন গ্রহণ করা হবে। যে কোনো পর্যায়ের জন্য নির্বাচিত প্রার্থীকে অবশ্যই সে পর্যায়ের নির্ধারিত সময়ের মধ্যে আবেদন সম্পন্ন করতে হবে। পরবর্তীতে আবেদনের আর কোন সুযোগ থাকবে না।

এর আগে প্রথম পর্যায়ে ২৬ থেকে ২৯ জানুয়ারি, দ্বিতীয় পর্যায়ে ১ থেকে ৩ ফেব্রুয়ারি এবং তৃতীয় পর্যায়ে ৬ থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত চূড়ান্ত আবেদন নেওয়া হয়। প্রতিটি ধাপেই আলাদাভাবে সর্বনিম্ন জিপিএ ও সিলেকশন তালিকা প্রকাশ করা হয়েছে।


সর্বশেষ সংবাদ