চবির দুই ইউনিটে ২৭২ শিক্ষার্থীর মেধাক্রম পরিবর্তন হচ্ছে

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ‘এ’ ও ‘সি’ ইউনিটে মেধাতালিকায় স্থান পাওয়া ২৭২ শিক্ষার্থীর মেধাক্রম পরিবর্তন হতে যাচ্ছে। তারা সকলেই যশোর বোর্ডের শিক্ষার্থী।

জানা গেছে, এবার যশোর বোর্ডের জিপিএ নম্বরের ক্ষেত্রে প্রাপ্ত জিপিএর তিন ডিজিটের শেষ ডিজিট গণনা করা হয়নি বলে এ ইউনিটের এক ভর্তিচ্ছু অভিযোগ করেন। পরবর্তীতে অভিযোগ খতিয়ে দেখতে গিয়ে ‘এ’ ও ‘সি’ দুই ইউনিটে একই অসঙ্গতির অভিযোগও উঠেছে।

যশোর বোর্ড থেকে এবার ‘এ’ ইউনিট থেকে মেধাতালিকায় নাম এসেছে ২২১ জন শিক্ষার্থীর। আর ‘সি’ ইউনিট থেকে নাম এসেছে ৫১ জনের। ফলাফলের ত্রুটি সমাধান হলে এ তালিকায় নাম আসা সব শিক্ষার্থীর (২৭২) মেধাক্রম পরিবর্তন হবে।

আরও পড়ুন: ম্যাথ না দাগিয়ে ইঞ্জিনিয়ারিং নয়: যা বললেন জবি ভিসি

জানতে চাইলে চবির আইসিটি সেলের পরিচালক ড. মো. খায়রুল ইসলাম বলেন, টেলিটক থেকে সাধারণত এক্সইউএল (XUL) পদ্ধতিতে শিক্ষার্থীদের তথ্য পাঠানো হয়। এ পদ্ধতিতে তথ্য পাঠানো হলে তাঁরা সরাসরি সার্ভারে দিতে পারেন। কিন্তু যশোর বোর্ডের তথ্য পাঠানো হয়েছে ডিবিএস (DBS) পদ্ধতিতে। এ পদ্ধতিতে তথ্য পাঠানো হলে তিন ধাপে কনভার্ট করে পরে সার্ভারে দিতে হয়। কনভার্টের সময় কোনো এক জায়গায় ভুল হয়েছে।

মেধাক্রম পরিবর্তনের বিষয়ে জানতে চাইলে তিনি আরও বলেন, বিষয়টি নিয়ে আমরা বৈঠক করছি। কোর কমিটির সাথেও আলোচনা হয়েছে। বৈঠক শেষে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।


সর্বশেষ সংবাদ