জরুরি সেবা চালু

র‌্যাগিংয়ে জড়িত শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল করবে রাবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

র‌্যাগিং-এ জড়িত শিক্ষার্থীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসন। একইসঙ্গে তার ছাত্রত্বও বাতিল করা হবে। এ পদক্ষেপের অংশ হিসেবে ইতোমধ্যে প্রশাসনের পক্ষ থেকে দুই জরুরি সেবাও চালু করা হয়েছে। বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছে, নবীন শিক্ষার্থীদের মধ্যে কেউ কারো দ্বারা র‌্যাগিংয়ের শিকার হলে সরাসরি প্রক্টর অফিসে অভিযোগ করতে পারবে। এছাড়াও অফিস টাইমে +৮৮০-৭২১৭৫০০৯৬ এবং অফিস টাইমের বাইরে +৮৮০১৭১১৫৭৪৮৬৩ নাম্বারে ফোন করে অভিযোগ জানাতে পারবে।

পড়ুন: রাবিতে ভর্তির সময়সীমা ৩য় দফায় বাড়ল, ক্লাস শুরু মঙ্গলবার

এদিকে, আগামীকাল মঙ্গলবার (২১ ডিসেম্বর) থেকে বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের একাডেমিক কার্যক্রম শুরু হবে। ওই দিন থেকে প্রথম বর্ষের ক্লাস শুরু হবে। ক্যাম্পাসে প্রথমবর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরুর পূর্বে প্রশাসনের পক্ষ থেকে সতর্কতার অংশ হিসেবে এমন উদ্যোগে নেওয়া হয়েছে বলে জানা গেছে।

পড়ুন: রাখালের লেখাপড়ার দায়িত্ব নিলেন ঢাবি শিক্ষক শিমুল হালদার

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর ড. লিয়াকত আলী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থীর বিরুদ্ধে র‌্যাগিং-এর অভিযোগ উঠলে এবং তা প্রমাণিত হওয়া সাপেক্ষে সংশ্লিষ্ট শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল করাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।’

পড়ুন: যেভাবে হত্যা করা হয় আবরারকে

তিনি আরও বলেন, ক্যাম্পাসে র‌্যাগিং বন্ধে প্রক্টরিয়ালবডি সব সময় তৎপর রয়েছেন। শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য ক্যাম্পাসে মাইকিং করা হবে। র‌্যাগিং বন্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন ইতোমধ্যে সব ধরনের সচেতনতামূলক প্রস্তুতি গ্রহণ করেছে।


সর্বশেষ সংবাদ