রাবিতে এমফিল–পিএইচডিতে ফেলোশিপ, মাসে থাকছে হাজার টাকা

রাবিতে এমফিল–পিএইচডিতে ফেলোশিপ
রাবিতে এমফিল–পিএইচডিতে ফেলোশিপ  © সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্সেস (আইবিএসসি) দুই বছর মেয়াদি এমফিল ও তিন বছর মেয়াদি পিএইচডি প্রোগ্রামের জন্য দরখাস্ত আহ্বান করেছে। বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক একাডেমিক কমিটি কর্তৃক নির্ধারিত ফেলোশিপ পাবেন এমফিল ও পিএইচডি করলে। আবেদনের শেষ সময় আগামী ২৫ মার্চ। 

সুযোগ-সুবিধাঃ- 
এমফিল প্রোগ্রামে মাসিক ১৫,০০০ (পনেরো হাজার) টাকা প্রদান করবে। 
পিএইচডি প্রোগ্রামে মাসিক ২০,০০০ (বিশ হাজার) টাকা প্রদান করবে।

যোগ্যতাসমূহঃ -
এমফিল প্রোগ্রাম;
জীববিজ্ঞান/কৃষিবিজ্ঞান/শারীরিক শিক্ষা ও ক্রীড়াবিজ্ঞান ও সংশ্লিষ্ট বিষয়গুলো এবং বিজ্ঞান অনুষদের জীববিজ্ঞানের গবেষণার সঙ্গে সম্পৃক্ত যেকোনো বিষয়ের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

পিএইচডি প্রোগ্রাম;
জীববিজ্ঞান/কৃষিবিজ্ঞান/শারীরিক শিক্ষা ও ক্রীড়াবিজ্ঞান ও সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

এমফিল/পিএইচডি প্রোগ্রামে খণ্ডকালীন গবেষণাঃ- 
২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে একজন আবেদনকারী এমফিল/পিএইচডি প্রোগ্রামে খণ্ডকালীন গবেষক (Part Time Research) হিসেবে ভর্তি হতে পারবেন। খণ্ডকালীন গবেষকের গবেষণাকালীন আবশ্যিক নেওয়ার বাধ্যবাধকতা থাকবে না। তবে এমফিল/পিএইচডি প্রোগ্রামে কোর্সওয়ার্কের ৫০ শতাংশ সশরীর উপস্থিত থেকে, ৫০ শতাংশ অনলাইনে এবং পরীক্ষায় সশরীর উপস্থিত থেকে ব্লেন্ডড পদ্ধতি সম্পন্ন করতে হবে।

এমফিল প্রোগ্রাম ন্যূনতম ৩ (তিন) বছর থেকে সর্বোচ্চ ৬ (ছয়) বছর এবং পিএইচডি প্রোগ্রাম ন্যূনতম ৫ (পাঁচ) বছর থেকে সর্বোচ্চ ৮ (আট) বছরের মধ্যে অবশ্যই সম্পন্ন করতে হবে। তবে এমফিল/পিএইচডির অন্য বিধি খণ্ডকালীন গবেষকদের জন্য প্রযোজ্য হবে। খণ্ডকালীন গবেষককে আইবিএসসি থেকে কোনো ধরনের স্কলারশিপ/আর্থিক অনুদান/ নিয়মিত গবেষকের সুবিধাদি প্রদান করা হবে না।

ভর্তির প্রাথমিক আবেদনপত্রে সরবরাহ করা তথ্যাদি ভুল প্রমাণিত হলে আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।

আরও পড়ুন: মাদরাসা ও কারিগরি শিক্ষক-শিক্ষার্থীদের অনুদান দেবে সরকার 

আবেদন প্রক্রিয়াঃ- 
অনলাইনে আবেদন করা যাবে। সঠিকভাবে সকল তথ্য পূরণের পর আবেনদকারীকে আবেদন ফি ২,০৫০ (দুই হাজার পঞ্চাশ) টাকা প্রদান করতে হবে। অন্যথায় আবেদনপত্র দাখিল সম্পন্ন হবে না। 

আবেদন করতে ক্লিক করুন 

বিস্তারিত জানতে ক্লিক করুন 

উল্লেখ্য, আবেদনপত্রের সঙ্গে সব পরীক্ষার সনদপত্র ও নম্বরপত্রের সত্যায়িত ফটোকপি সংযুক্ত করতে হবে। চাকরিরত প্রার্থীকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।

বিস্তারিত জানতে কল করুন: হেল্পলাইন ০১৭১৬-৮২৪৬১১ অথবা ০১৭১০-৬০২২০৮ (সকাল ৯.০০ টা থেকে বিকেল ৪.০০ টা)।


সর্বশেষ সংবাদ