সন্ধ্যায় স্ট্যাটাসে ‘বিদায়’, সকালে না ফেরার দেশে ঢাবি ছাত্রলীগ নেতা

নাবিল হায়দার
নাবিল হায়দার  © টিডিসি ফটো

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক নাবিল হায়দারের মৃত্যু হয়েছে। শুক্রবার (০৭ এপ্রিল) ভোর ৬টায় তার মৃত্যু হয়। ‘হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে’ নাবিলের মৃত্যু হয়েছে বলে পরিবার পক্ষ থেকে দাবি করা হয়েছে।

নাবিল বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। তার নিজ জেলা ভোলা। তিনি বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম (এসএম) হলে থাকতেন।

এদিকে, মৃত্যুর আগে গতকাল বৃহস্পতিবার (০৬ এপ্রিল) সন্ধ্যা ৬টা ৩ মিনিটে নিজের ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন নাবিল হায়দার। সেখানে তিনি লিখেছেন ‘বিদায়’। এ পোস্টের সঙ্গে ভাঙা ফ্রেমের একটি চশমার ছবি যুক্ত করেছেন তিনি।

নাবিলের বড় ভাই তওসিফ উদ্দিন তনয় শুক্রবার সকালে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, গতকাল বৃহস্পতিবার নাবিল খিলগাঁওয়ে তার এক বন্ধুর বাসায় ছিলো। ফেসবুকে তার ওই স্ট্যাটাস দেখে তার সঙ্গে যোগাযোগ করে ওই বাসায় গিয়ে দেখা করে আসি। তখন তাকে স্বাভাবিক অবস্থায় দেখতে পেয়েছি।

তিনি বলেন, নাবিলের এমন স্ট্যাটাসে সন্দেহ হলে তাকে আমাদের বাসায় নিয়ে আসতে বললে সে আসতে অস্বীকৃতি জানায়। পরে তার বন্ধুরাও আমাকে আশ্বস্ত করেন যে, তারা আছেন সমস্যা নেই। পরে রাত ৮টার দিকে আমি ওই বাসা থেকে বের হয়ে আসি। তারপর ভোর রাতের দিকে তার বন্ধু আমাকে ফোন করে জানায়, নাবিল অচেতন হয়ে পড়ে আছেন। পরে সেখান থেকে উদ্ধার করে ঢামেকে নিয়ে গেলে চিকিৎসীন অবস্থায় তার মৃত্যু হয়।

আরও পড়ুন: শিক্ষার্থীকে বের করে দিয়ে নিজেই হলে নিষিদ্ধ ছাত্রলীগের ইফতেখার

মৃত্যুর পর শেষবারের মত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিয়ে আসা হয় নাবিল হায়দারের মরদেহ। পরে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগে সভাপতি মাজহারুল কবির শয়ন, সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত ও কেন্দ্রীয় ছাত্রলীগের নেতাকর্মীরা অংশ নেন।

নাবিলের মৃত্যুতে সংগঠনটিতে শোকের ছায়া নেমে এসেছে। সাবেক ছাত্রনেতা থেকে শুরু করে একাধিক কেন্দ্রীয় নেতা তার মৃত্যুতে শোক জানিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন। বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি সনজজিত চন্দ্র দাস ফেসবুকে লিখেছেন, ‘পরপারে ভালো থাকিস অনুজ নাবিল হায়দার। মেনে নিতে পারছি না। আত্মার শান্তি কামনা করছি।

তওসিফ উদ্দিন তনয় জানান, আগামীকাল শনিবার ভোলার বোরহানউদ্দিনের নিজ বাসায় সকাল সাড়ে ১০টায় তার দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। এপর পারিবারিক করস্থানে তার লাশ দাফন করা হবে। তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা, সহপাঠী রাজনৈতিক সহকর্মী সকলের কাছে নাবিলে বিদেহী আত্মার জন্য দোয়া প্রার্থনা করেছেন।


সর্বশেষ সংবাদ