সাংবাদিক পেটানো জাবির ১১ শিক্ষার্থীকে শাস্তি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটাে

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সাংবাদিক নির্যাতনের দায়ে ১১ শিক্ষার্থীকে শাস্তি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এদের মধ্যে ১ জনকে ৬ মাসের বহিষ্কার ও ৫ হাজার টাকা আর্থিক জরিমানা আর বাকি ১০ শিক্ষার্থীকে ৬ মাসের স্থগিত জরিমানার পাশাপাশি আরও ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

রবিবার (১৬ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের এক জরুরী সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সিন্ডিকেট সভাপতি অধ্যাপক ড. নূরুল আলম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, অভিযোগের প্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটি ও ১২ অক্টোবর অনুষ্ঠিত শৃঙ্খলা বোর্ডের সুপারিশ মোতাবেক এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে মূল অভিযুক্ত মো. আসাদুল হককে ৫ হাজার টাকা জরিমানা ও ৬ মাসের বহিষ্কার করা হয়েছে। বাকি ১০ জনকে ৬ মাসের স্থগিত বহিষ্কার ও ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আরও পড়ুন: জাবিতে সাংবাদিক নির্যাতনের ঘটনায় ৪ ছাত্রলীগ কর্মী বহিস্কার

শাস্তি কার্যকরের ব্যাপারে তিনি বলেন, সাময়িক বহিষ্কার হওয়া ৪ জনের জন্য এই শাস্তি সাময়িক বহিষ্কারের দিন থেকে কার্যকর হবেন। স্থগিত বহিষ্কারাদেশ প্রাপ্তরা ভবিষ্যতে কোন অপরাধ করলে  কোন প্রকার বিচার ছাড়াই এই শাস্তি কার্যকর হবে।

শাস্তিপ্রাপ্তরা হলেন, নৃবিজ্ঞান বিভাগের ৪৬তম ব্যাচের মো. আসাদুল হক। নৃবিজ্ঞান বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী আরিফুজ্জামান সেজান, একই বিভাগের ৪৭তম ব্যাচের রায়হান হাবীব, আইন ও বিচার বিভাগ ৪৭তম ব্যাচের মোহাম্মদ মাসুম বিল্লাহ,অর্থনীতি বিভাগ ৪৭তম ব্যাচের মির্জা শাহনূর উল হক জিয়ান।

এছাড়া দর্শন বিভাগ ৪৭তম ব্যাচের মীর হাসিবুল হাসান রিশাদ, প্রাণীবিদ্যা বিভাগ ৪৭তম ব্যাচের মুনতাসির আহম্মেদ তাহরীম, রসায়ন বিভাগ ৪৮তম ব্যাচের মোঃ জাহিদ নজরুল, বাংলা বিভাগ ৪৮তম ব্যাচের ইমরান বশর, প্রত্নতত্ত্ব বিভাগ ৪৮তম ব্যাচের জায়েদ-বিন-মেহেদী, প্রাণরসায় ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ ৪৮তম ব্যাচ এ.এস. নাফিস হোসেন।

এর আগে গত ২ আগস্ট বিশ্ববিদ্যালয়ের বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলে মধ্যরাতে একটি অনলাইন পোর্টালের সাংবাদিককে মারধরের ঘটনা ঘটে। এতে জড়িতরা ছাত্রলীগেরকর্মী হওয়ায় তাৎক্ষণিক শনাক্ত করে ৮ কর্মীকে দলীয় কার্যক্রম থেকে অব্যাহতি প্রদান করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। 


সর্বশেষ সংবাদ