জঙ্গিবাদে জড়ানোয় পলিটেকনিক পড়ুয়া ছাত্র গ্রেপ্তার

জঙ্গিবাদে জড়ানোয় পলিটেকনিক পড়ুয়া ছাত্র গ্রেপ্তার
  © সংগৃহীত

রাজধানীতে আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) সক্রিয় এক সদস্যকে গ্রেপ্তারের কথা জানিয়েছে পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)। বুধবার রাতে মিরপুরের সনি সিনেমা হলের বিপরীতের রাস্তা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার বুলবুল আহমেদ মনিরের কাছ থেকে দুটি অ্যান্ড্রয়েড মোবাইল ও তিনটি সিম কার্ড জব্দ করা হয়েছে।

তিনি সিলেট পলিটেকনিক ইনস্টিটিউটের সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের অষ্টম পর্বের ছাত্র। উগ্র মতাদর্শের কারণে তিনি জঙ্গিবাদে জড়িয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

এটিইউর পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) মোহাম্মদ আসলাম খান বলেন, গ্রেপ্তার মনির ফেসবুকসহ বিভিন্ন অনলাইন মাধ্যমে এবিটির মতবাদ প্রচারের জন্য উগ্রবাদী বই ও প্রচারপত্র তৈরি করতেন। তিনি অনলাইনে তার সহযোগী অন্যান্য আইডির সঙ্গে এনক্রিপ্টেড অ্যাপের মাধ্যমে জিহাদের আর্মড কমব্যাট প্রশিক্ষণের ভিডিও ও জিহাদের ময়দানে শরিক হওয়ার জন্য উদ্বুদ্ধ করার পাশাপাশি দেশবিরোধী পরিকল্পনা করছিলেন।

তিনি বলেন, মনির সরকারবিরোধী ষড়যন্ত্র, হত্যা, জনমনে ত্রাস ও ভীতি সঞ্চার এবং জননিরাপত্তা বিপন্ন করার লক্ষ্যে পরিকল্পনা করছিলেন। এ ছাড়া পরিকল্পনা বাস্তবায়নের জন্য প্রশিক্ষণ ও অস্ত্র সংগ্রহের চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন।

মনিরকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে আসলাম খান বলেন, এবিটির কার্যক্রম পরিচালনার মাধ্যমে তিনি খিলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে প্রস্তুতি গ্রহণ করছিলেন। তার ব্যবহৃত মোবাইল ফোনে সরকারবিরোধী ষড়যন্ত্র সংক্রান্ত বিভিন্ন লিংক পাওয়া গেছে এবং এর মধ্যে খিলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে বিস্তারিত আলোচনা রয়েছে।

মনিরের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মিরপুর মডেল থানায় মামলা করা হয়েছে।


x

সর্বশেষ সংবাদ