৪ দফা দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষকদের বিক্ষোভ

বিক্ষোভ
রাজশাহীতে চার দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ  © সংগৃহীত

রাজশাহীতে চার দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) দুপুরে ঘণ্টাব্যাপী এই বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়।

বিক্ষোভ মিছিলটি রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউট থেকে বের করা হয়। এটি মহনগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ইনস্টিটিউটে গিয়ে শেষ হয়। পরে সেখানে বিক্ষোভ সমাবেশ করে সংগঠনটি।

সমাবেশে বক্তারা বলেন, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা প্রসারে কাজ না করে শিক্ষামন্ত্রণালয় কোর্সের মেয়াদ কমানোর মত আত্মঘাতী পথে হাঁটছে। তাই মন্ত্রণালয়কে এমন উদ্যোগ থেকে অবশ্যই সরে আসতে হবে। এছাড়া তাদের চার দফা দাবি দ্রুত বাস্তবায়ন করতে হবে। না হলে আগামীতে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

তাদের চার দফা দাবির মধ্যে রয়েছে- একাধিক জাতীয় কমিটির সুপারিশের ভিত্তিতে প্রধানমন্ত্রী কর্তৃক অনুমোদিত চলমান চারবছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সেকে কমিয়ে তিন বছরে রূপান্তরে শিক্ষা মন্ত্রাণলয়ের অযৌক্তিক ও আত্মঘাতী উদ্যোগ অবিলম্বে বন্ধ করা, প্রধানমন্ত্রীর নির্দেশনা ও আন্তঃমন্ত্রলণালয় কমিটির সুপারিশের আলোকে বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনবিসি) ২০২০ ও ঢাকা ইমারত নির্মাণ বিধিমালা-২০০৮ এর জনস্বার্থবিরোধী সংজ্ঞা ও ধারা-উপধারা সংশোধনপূর্বক গেজেট প্রকাশ করা, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ও নির্দেশিত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের স্পেশাল ইনক্রিমেন্ট প্রদানসহ পদোন্নতির কোটা ৫০ শতাংশে উন্নীতকরণ ও সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত সংস্থা, পেট্রোবাংলা ও বিদ্যুৎ বিভাগের বিভিন্ন কোম্পানিতে ইঞ্জিনিয়ারিং টিম কনসেপ্ট অনুযায়ী অর্গানোগ্রাম প্রণয়ন, বিদ্যুৎ কোম্পানিতে জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতি প্রদান এবং প্রাইভেট সেক্টরে কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়াদের ন্যূনতম বেতন ও পদবি নির্ধারণ।

বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদের ব্যানারে আয়োজিত এ কর্মসূচিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও ছাত্র-শিক্ষকরা অংশ নেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ