৪ দাবিতে লক্ষ্মীপুরে পলিটেকনিক শিক্ষার্থীদের বিক্ষোভ

লক্ষ্মীপুরে পলিটেকনিক শিক্ষার্থীদের মানববন্ধন
লক্ষ্মীপুরে পলিটেকনিক শিক্ষার্থীদের মানববন্ধন  © টিডিসি ফটো

সেশন জট, অটোপ্রমোশন, সেমিষ্টার ফি অর্ধেকসহ ৪ দফা দাবিতে লক্ষ্মীপুরে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে। সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে সোমবার দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে ঘন্টাব্যাপী এ মানববন্ধনে লক্ষ্মীপুর সরকারী ও বেসরকারী পলিটেকনিকের শিক্ষার্থীরা অংশ নেয়।

মানবন্ধন শেষে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল শুরু করে উত্তর তেমুহনী ইলিশ চত্ত্বর হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। এসময় শিক্ষার্থীদের হাতে নানা প্ল্যাকার্ডও দেখা যায়। এ কর্মসূচীতে লক্ষ্মীপুর সরকারী ও বেসরকারী পলিটেকনিকের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

আন্দোলনে অংশ নেয়া জাহিদুল ইসলাম নামের এক শিক্ষার্থী বলেন, করোনা মহামারির মধ্যে অনেক শিক্ষার্থী আর্থিক সমস্যায় রয়েছে। কিন্তু অধিকাংশ বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউট সেটা বিবেচনা করছে না। বরং তারা অতিরিক্ত ফি আদায় করছে।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো— সেশনজট নিরসন করা; প্রথম, তৃতীয়, পঞ্চম ও সপ্তম পর্বের ক্লাস চালু করে শর্ট সিলেবাসে পরীক্ষা নেওয়া; অতিরিক্ত ফি প্রত্যাহার এবং প্রাইভেট পলিটেকনিকে সেমিস্টার ফি অর্ধেক করা এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ডিপ্লোমা শিক্ষার্থীদের জন্য আসন বরাদ্দ করা।

সব ধরনের পরীক্ষা বর্জনের ঘোষণা

৪ দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত সব ধরনের পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে দেশের পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। সোমবার রাজধানীর শাহবাগে পলিটেকনিক শিক্ষার্থীদের মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি থেকে এ ঘোষণা দেন কুড়িগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থী ও আন্দোলনের মুখপাত্র মেহেদী হাসান লিমন।

লিমন বলেন, আমাদের যে ৪ দফা দাবি সেটি বাস্তবায়ন হওয়া পর্যন্ত এ আন্দোলন অব্যাহত থাকবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত দেশের কোন পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থী পরীক্ষায় বসবে না।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ