পররাষ্ট্র ক্যাডারে মোহাইমিনের ১ম হওয়ার প্রেরণা স্ত্রী নয়!

মোহাইমিনুল ইসলাম ও রিমা মৃদুলা
মোহাইমিনুল ইসলাম ও রিমা মৃদুলা  © সংগৃহীত

‘যথা সময়ে করলে বিয়ে সমস্যা নয়, সংসার করেও তাদের বিসিএস হয়’। ৪০তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে প্রথম হওয়া বিবাহিতদের শুভেচ্ছা জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে এমনটিই লিখেছেন আহম্মেদ মল্লিক নামে একজন ব্যবহারকারী। মল্লিকের মত অনেকে ৪০তম বিসিএসের ফল প্রকাশের পর বিবাহিতদের সাফল্যে ক্যারিয়ার শুরুর আগেই বিয়ের কথা বলছেন। আবার কিছু সংখ্যক বলছেন, একা একাও সফল হওয়া যায়।

গত বুধবার (৩০ মার্চ) ৪০তম বিসিএসের ফলাফল প্রকাশিত হয়। প্রকাশিত ফলে বিভিন্ন ক্যাডারে প্রথম হওয়া থেকে শুরু করে সুরারিশপ্রাপ্ত অনেকেই ছিলেন বিবাহিত। এদের মধ্যে পররাষ্ট্র ক্যাডারে প্রথম হয়েছেন মোহাইমিনুল ইসলাম। তিনিও ছিলেন বিবাহিত। বিবাহিতদের এমন নজরকাড়া সাফল্য নেটিজেনদের মন ছুঁয়ে গেছে।

মোহাইমিনুল ইসলাম

আরও পড়ুন: স্ত্রী বলল, আমি পুলিশ ক্যাডারে প্রথম হয়েছি

মোহাইমিনুল শেরেবাংলা নগর সরকারি বালক স্কুল থেকে মাধ্যমিক ও নটর ডেম কলেজ থেকে উচ্চমাধ্যমিকের পর ২০১২-১৩ সেশনে বুয়েটে ভর্তি হন। বাবা মোসলেম উদ্দিন আহমেদ জনতা ব্যাংকের অবসরপ্রাপ্ত কর্মকর্তা আর মা আল্পনা বেগম গৃহিণী। গ্রামের বাড়ি গাইবান্ধার পলাশবাড়িতে হলেও বেড়ে উঠেছেন ঢাকায়। বর্তমানে ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং নামে বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত আছেন।

পররাষ্ট্র ক্যাডারে প্রথম হওয়া মোহাইমিনুল ইসলামের এটিই ছিল প্রথম বিসিএস। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে পড়াশোনা শেষ করেছেন তিনি। মোহাইমিনুল পানিসম্পদ প্রকৌশল বিভাগের শিক্ষার্থী ছিলেন। পড়াশোনা শেষ করার পর ২০২১ সালে ১৩ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী রিমা মৃদুলাকে বিয়ে করেন মোহাইমিনুল।

মোহাইমিনুল ইসলাম ও রিমা মৃদুলা

আরও পড়ুন: স্বামী প্রশাসনে ৭ম, স্ত্রী পুলিশ ক্যাডার

এবারের বিসিএসে বিবাহিতদের সাফল্যে সকলের সঙ্গে সুর মিলিয়েছেন মোহাইমিনুলের স্ত্রী রিমাও। স্বামীর এমন সাফল্যে তিনি অনেকটা মজা করে নিজের ফেসবুকে লিখেছেন, ‘‘বউয়ের প্রেরণায় ৪০তম বিসিএসে ফরেইন ক্যাডারে ১ম। নাহ! নাহ! এখানে আমার বিন্দুমাত্র ইনভলভমেন্ট নাই। কংগ্রাচুলেশনস মোহাইমিনুল। এই আকাঙ্ক্ষিত, অনাকাঙ্ক্ষিত সাফল্যে শকড্ হয়ে আমাকে ডিভোর্স দিও না’’।

নিজের সাফল্যের বিষয়ে মোহাইমিনুল গণমাধ্যমকে বলেন, যেভাবে লক্ষ্য ঠিক করেছি, সেভাবেই সব হয়েছে। নিজেকে প্রথম দেখার আনন্দ ভাষায় প্রকাশ করার মতো নয়। এমন চাকরি করতে চেয়েছি, যার মাধ্যমে দেশের সেবা করা যায়। সেটি এখন সম্ভব হবে।

রিমা মৃদুলা

বিসিএসে সফল বিবাহিতদের শুভেচ্ছা জানিয়ে আহম্মেদ মল্লিক ফেসবুকে আরও লিখেছেন, ৪০তম বিসিএস পরীক্ষায় প্রশাসন ক্যাডারে ১ম হয়েছেন জান্নাতুল ফেরদৌস তিলা এবং পুলিশ ক্যাডারে ১ম হয়েছেন ফয়জুল করিম আদর। অভিনন্দন সবাইকে। কথা এটা না, কথা হইলো ২ জনেই বিবাহিত। লাইফে ভালো কিছু করেই বিবাহ করতে হবে আমাদের সমাজে এমন একটা প্রথা চালু হয়ে গেছে। অথচ বিয়ের পরেও ভালো কিছু করা যায় যদি পরিশ্রম করার মতো মন মানসিকতা থাকে।

ফল প্রকাশের পর গতকাল বুধবার ‘‘বিসিএসে বিবাহিতদের সফলতার অন্তর্নিহিত কারণ আছে’’ শিরোনামে সাদিকুর রহমান সাদাব নামের এক শিক্ষার্থীর মতামত দ্যা ডেইলি ক্যাম্পাসে প্রকাশিত হয়। তার মতামতকে ঘিরে ব্যাপক প্রতিক্রিয়া দেখা গেছে। পাঠকরা তার মতামতটিকে ইতিবাচকভাবেই নিয়েছেন।

মাহমুদুল হাসান খান নামে একজন পাঠক সাদাবের মতামতের মন্তব্যের ঘরে লিখেছেন, হ্যা, আসলেই এমন একজন প্রকৃত বন্ধুর প্রয়োজন রয়েছে। সে বিসিএস বলে কথা নয়, সকল পরিস্থিতিতেই। ভাইয়াটা অনেক সুন্দর লিখেছেন এবং লেখাটা পড়ে বুঝেছি।


সর্বশেষ সংবাদ