ভর্তি পরীক্ষায় মাদ্রাসা শিক্ষার্থীদের জয়জয়কার

ভর্তি পরীক্ষায় প্রথম হওয়া মাদ্রাসা শিক্ষার্থীরা
ভর্তি পরীক্ষায় প্রথম হওয়া মাদ্রাসা শিক্ষার্থীরা  © ফাইল ফটো

২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় সাফল্যের ধারা অব্যাহত রেখেছেন মাদ্রাসার শিক্ষার্থীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়, গুচ্ছভুক্ত ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নিটোর সাত কলেজে এবং সবশেষ বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় মেধাতালিকার শীর্ষে রয়েছেন মাদ্রাসা শিক্ষার্থীরা।

মাদ্রাসা শিক্ষার্থীদের এই সফলতা শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে। প্রায় লাখ খানেক শিক্ষার্থীকে পেছনে ফেলে ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম হন দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদ্রাসার শিক্ষার্থী মো. জাকারিয়া।

নিজের সফলতার গল্প বলতে গিয়ে জাকারিয়া জানান, আমাদের শিক্ষকরা অত্যন্ত পরিশ্রম করেন। সেই সাথে শিক্ষার্থীদের পরিশ্রম এক হয়ে আজকের এই সফলতা। আমাদের কখনো প্রাইভেট পড়তে হতো না। প্রয়োজন হলে শিক্ষকরা অতিরিক্ত ক্লাস নিতেন।

২০২০-২১ শিক্ষাবর্ষে মাদ্রাসা শিক্ষার্থীদের দ্বিতীয় সফলতা আসে গুচ্ছভুক্ত ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায়। ‘বি’ ইউনিটে সর্বোচ্চ ৯৩.৭৫ নম্বর পেয়ে প্রথমস্থান অধিকার করেন রাফিদ হাসান সাফওয়ান। তিনিও দারুননাজাত মাদ্রাসার শিক্ষার্থী।

নিজের এমন সাফল্যের কথা বলতে গিয়ে সাফওয়ান জানান, আমাদের ১০০ নম্বরের সাধারণ জ্ঞান পড়ানো হয়। বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় যা আমাদের অনেক সহযোগিতা করে। শিক্ষকদের অক্লান্ত পরিশ্রম, বড় ভাইদের উৎসাহ, মাদ্রাসার পাঠদান পদ্ধতির কারণেই আমাদের এই সফলতা।

জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর) ভর্তি পরীক্ষাতেও প্রথম হয়েছেন দারুননাজাত মাদ্রাসার শিক্ষার্থী মো. হাসিবুর রহমান। তিনি বলেন, দারুননাজাতের বিজ্ঞান বিভাগের সব শিক্ষক যথেষ্ট অভিজ্ঞতা সম্পন্ন ও আন্তরিক। তাদের আন্তরিকতা এবং শিক্ষার্থীদের পরিশ্রম এক হওয়ায় আমাদের এই সফলতা।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে প্রথম হয়েছেন মো. নাজমুল আলম। তিনিও মাদ্রাসার ছাত্র। সবশেষ গতকাল বুটেক্সের সংশোধিত ফলে প্রথম হন তামিরুল মিল্লাত কামিল মাদ্রাসার শিক্ষার্থী সাদ ইবনে আহমাদ।


সর্বশেষ সংবাদ