‘ডিপফেক এডিট টেকনোলজি’ দিয়ে ছাত্রদল সভাপতির চরিত্রহরণের অভিযোগ

ছাত্রদলের সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ
ছাত্রদলের সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ  © ফাইল ছবি

‘ডিপফেক এডিট টেকনোলজি’ ব্যবহার করে ছাত্রদলের সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণের চরিত্রহনণের অপচেষ্টা চলছে বলে অভিযোগ তুলেছে সংগঠনটি। এটি নিকৃষ্ট কর্মকাণ্ড অভিহিত করেছে ছাত্রদল। ওই প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ভিডিও তৈরি করে ভাইরাল করা হয়েছে এতে জানানো হয়েছে।

ফেসবুকে ভিডিও ভাইরাল হওয়ার পর সংগঠনের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল মঙ্গলবার রাতে এক বিবৃতিতে এসব কথা বলেন। জুয়েল বলেন, ছাত্রদলের প্রতিটি নেতাকর্মীকে সুস্পষ্টভাবে জানিয়ে দিতে চাই, এ ধরনের সভ্যতা বিবর্জিত হীন ও ঘৃণ্য অপচেষ্টার মাধ্যমে লক্ষ্য থেকে বিচ্যুত করা যাবে না। বাংলাদেশের ছাত্রসমাজের আইকন কাজী রওনুকুল ইসলাম শ্রাবণ রাজপথের পরীক্ষিত ও প্রতিষ্ঠিত ছাত্রনেতা।

আরও পড়ুন: ছাত্রীকে বিবস্ত্র করে ভিডিও ভাইরালের হুমকি দিল সেই ইডেন ছাত্রলীগ সভাপতি!

তার বিরুদ্ধে ‘আওয়ামী গুজবচক্রের’ কোনো অপচেষ্টাই সফল হবে না উল্লেখ করে জুয়েল বলেন, এ প্রচেষ্টা আমরা সফল হতে দেব না। ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণের চেহারার মিল রেখে কোনো একজনের মুখাবয়ব প্রতিস্থাপনের মধ্যদিয়ে ডিপফেক এডিট টেকনোলজি ব্যবহার করে কুচক্রী মহল ভিডিও ভাইরাল করছে, যা সম্পূর্ণ মিথ্যা, ভুয়া ও জাল-জালিয়াত ছাড়া কিছু না।

তিনি আরও বলেন, পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়া ধামাচাপা দেওয়ার অপচেষ্টা হিসেবে শ্রাবণের চরিত্রহননের নিকৃষ্ট ও গর্হিত কর্মকাণ্ডে লিপ্ত হয়েছে আওয়ামী লীগ। সাইবার ক্রাইমের অন্যতম উপাদান বিশ্বজুড়ে আতঙ্ক তৈরি করা এ ধরনেরর টেকনোলোজির অপপ্রয়োগের মাধ্যমে যে কারও চরিত্রহনণ করা সম্ভব।


সর্বশেষ সংবাদ