ঢাবি ভিসির কার্যালয় অবরুদ্ধ করল ভর্তিচ্ছুরা

ভিসি ভবনের সামনে শিক্ষার্থীরা
ভিসি ভবনের সামনে শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযােগ দাবিতে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কার্যালয় অবরুদ্ধ করেছেন শিক্ষার্থীরা।

রবিবার (২৭ ফেব্রুয়ারি) নীলক্ষেত মােড়ে অবরােধ শেষে দুপুর সাড়ে ১২টা থেকে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেন শিক্ষার্থীরা।

এদিকে আগামী ১২ মার্চের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেকেন্ড টাইম রাখার বিষয়ে স্পষ্ট ঘোষণা না দিলে ১৩ মার্চ শাহবাগ মোড় অবরোধের ঘোষণা দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। আন্দোলনের সমন্বয়ক মহিদুল ইসলাম দাউদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আগামী ১২ মার্চের মধ্যে সিনেট-সিন্ডিকেট-ভর্তি কমিটি ও একাডেমিক কাউন্সিলের সাথে বসে আলােচনা করে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার ঘােষণা নােটিশ এর মাধ্যমে না দেয় তাহলে ১৩ মার্চ শাহবাগ মােড় অবরােধ করা হবে।

আরও পড়ুন: সেকেন্ড টাইম’র দাবি না মানলে ১৩ মার্চ শাহবাগ অবরোধ

এর আগে বেলা ১১টার দিকে শিক্ষার্থীরা ঢাকা কলেজের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করেন। মিছিল শেষে তারা নীলক্ষেত মোড় অবরোধ করেন।

নীলক্ষেতের কর্মসূচিতে অংশ নিয়ে সংগ্রাম খান নামে এক শিক্ষার্তী বলেন, আমাদের কোন দাবি বিশ্ববিদ্যালয়গুলাে মেনে নেয় নি। আমরা চাই আমাদের আর একবার সুযােগ দেয়া হােক। ইউজিসি, শিক্ষামন্ত্রী এমনকি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষক আমাদের দাবির প্রতি সমর্থন জানিয়েছেন। এটা আমাদের অধিকার।

তিনি আরও বলেন, পৃথিবীর অন্যান্য অনেক বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযােগ রয়েছে। এবং স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় জাহাঙ্গীরনগর ও মেডিকেলে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযােগ রয়েছে। তাহলে অন্য বিশ্ববিদ্যালয়গুলােয় কেন থাকবে না? অতিদ্রুত আমাদের দাবি মেনে নেয়ার জোর দাবি জানাচ্ছি। না হলে আমরা ছাত্র-শিক্ষক অভিভাবকসহ সমাজের বিবেকবান মানুষদের সাথে নিয়ে আরও বৃহত্তর আন্দোলন গড়ে তুলবাে।

আরও পড়ুন: ‘সেকেন্ড টাইম’ চালুর দাবিতে নীলক্ষেত অবরোধ

আন্দোলনে উপস্থিত রাজধানীর ক্যামব্রিয়ান কলেজের শিক্ষার্থী রাফি হাসন বলেন, পৃথিবীতে বড় বড় যেসব বিশ্ববিদ্যালয় আছে, সবগুলােতেই সেকেন্ড টাইম আছে। শুধু আমাদের দেশেই নাই। যা চরম বৈষম্যমূলক। করােনার কারনে আমরা ২০২০ ব্যাচের শিক্ষার্থীরা নানাভাবে ক্ষয়ক্ষতির মুখােমুখি হয়েছি একজন শিক্ষার্থী হিসেবে পরিবার, সমাজ থেকে কতটা লাঞ্ছনার শিকার হয়েছি তা বলে বােঝাতে পারবাে না। আমদের অধিকার ফিরিয়ে দিন। ঢাবিসহ সকল বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযােগ দিন।

এছাড়াও কর্মসূচিতে শিক্ষার্থীরা তাদের স্বপ পূরণের জন্য অতি দ্রুত দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযােগ দিতে বিশ্ববিদ্যালয়গুলাের প্রশাসনের প্রতি আহ্বান জানান। দাবি মেনে না নিলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি ও দেন শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ