‘সেকেন্ড টাইম’ চালুর দাবিতে নীলক্ষেত অবরোধ

নীলক্ষেত অবরোধ
নীলক্ষেত অবরোধ  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় সেকেন্ড টাইম চালুর দাবিতে নীলক্ষেত অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করছে এইচএসসি ২০২০ ব্যাচের শিক্ষার্থীরা।

রবিবার (২৭ ফেব্রুয়ারি) সকাল দশটায় শুরুতেই ঢাকা কলেজের সামনে জড়ো হয়ে আন্দোলন শুরু করেন তারা। পরবর্তীতে মিছিল নিয়ে নীলক্ষেত গিয়ে সেখানে অবরোধ করেন তারা।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় বসার সুযোগ দিতে হবে। তা না হলে লাগাতার কর্মসূচি চলবে। আগেও আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় সহ অন্যান্য জায়গায় আন্দোলন করেছি। প্রতিবারই কর্তৃপক্ষ আমাদের আশ্বাস দিয়েছে। এমনকি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভিসি স্যারও আমাদের আশ্বাস দিয়েছেন বিষয়টি সমাধান করার। কিন্তু এখন পর্যন্ত দীর্ঘ সময় পেরোলেও সেটি বাস্তব রূপ পায়নি। তাই আমাদের দাবি অবিলম্বে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ চালু করা হোক।

আরও পড়ুন: মেডিকেল ভর্তি আবেদন শুরু কাল

সহযোগী সমন্বয়ক মনিরুল ইসলাম দাঊদ বলেন, বৈশ্বিক শিক্ষা ব্যবস্থার সাথে সঙ্গতি রেখে বাংলাদেশের উচ্চশিক্ষার সুযোগ সীমিত না করে আরো বাড়ানো উচিত। সেজন্য ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার সুযোগ পাওয়ার অধিকার সাধারণ শিক্ষার্থীদের রয়েছে। তাছাড়া দেশের সকল বিশ্ববিদ্যালয় ভর্তির ক্ষেত্রে সুপরিকল্পিত নীতিমালা প্রণয়ন আরো জরুরি। কারণ বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে নানাবিধ অযৌক্তিক শর্ত শিক্ষার্থীদের ভোগান্তি কারণ হয়ে দাঁড়াচ্ছে।

আরও পড়ুন: সমতা নিশ্চিত করতেই ‘সেকেন্ড টাইম’ বাদ দেয়া হয়েছে: ঢাবি ভিসি

প্রসঙ্গত, দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ রাখলে অনেক মেধাবী ছাত্র ঢাবিতে পড়ার সুযোগ পাবেন না এমন ধারণা থেকে ২০১৪ সালের ১৫ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত বাতিল করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে তৎকালীন সময়েও শিক্ষার্থীরা আন্দোলন করেছিলেন। পরবর্তীতে এর ধারাবাহিকতায় সারাদেশের অনেক বিশ্ববিদ্যালয়েই ভর্তির সুযোগ বন্ধ করে দেওয়া হয়।


সর্বশেষ সংবাদ