কোটা সংস্কার আন্দোলন

কুবি উপাচার্যকে জুতা ও বোতল নিক্ষেপ আন্দোলনকারীদের

সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে আন্দোলনরত কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) শিক্ষার্থীদের উপর পুলিশের হামলার প্রতিবাদে ঢাকা চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। এসময় বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. এএফএম. আবদুল মঈন শিক্ষার্থীদের সাথে কথা বলতে আসলে শিক্ষার্থীরা ভুয়া ভুয়া স্লোগান দিয়ে জুতা নিক্ষেপ করে তাঁকে তাড়িয়ে দেয়।

বৃহস্পতিবার (১১ জুলাই) সন্ধ্যা ৬ টার দিকে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের কোটবাড়ি বিশ্বরোডে এলাকায় এই ঘটনা ঘটে।

সরেজমিনে দেখা যায়, উপাচার্য শিক্ষার্থীদের সাথে দেখা করতে এসে হাসাহাসি করছিলেন। এতে শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে উপাচার্য তাড়িয়ে দেন।

এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা 'প্রশাসন ভুয়া, প্রশাসনের গালে গালে জুতা মারো তালে তালে, আমার ভাই আহত কেন প্রশাসন জবাব চাই, আমার ভাই রক্তে লাল প্রশাসন নিবর কেন? সহ বিভিন্ন স্লোগান দিতে দিতে উপাচার্যকে পিছু হটিয়ে দেয় এবং তার দিকে পানির বোতল ও জুতা ছুড়ে মারে।

এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, আমরা এই প্রশাসন চাই না। প্রক্টরিয়াল বডির উপস্থিতিতে শিক্ষার্থীদের উপর পুলিশ হামলা চালানোর পরও প্রশাসন নীরব ভূমিকা পালন করে। আর হামলার ৩ ঘণ্টা পর উপাচার্য আমাদের সাথে দেখা করতে আসে যা প্রমাণ করে তিনি শিক্ষার্থীবান্ধব নয়। 

এ বিষয়ে জানতে দ্যা ডেইলি ক্যাম্পাস প্রতিনিধি উপাচার্য অধ্যাপক ড এ. এফ. এম আবদুল মঈন এর সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বিষয়টি এড়িয়ে যান।

পরে অন্য একটি গণমাধ্যমকে তিনি বলেন, পুলিশের সাথে শিক্ষার্থীদের সংঘর্ষের খবর পেয়ে আমি শিক্ষার্থীদের খোঁজ নিতে মহাসড়কে গিয়েছি। শিক্ষার্থীরা আমার সন্তান, তাদের খোঁজ নেওয়াটা আমার নৈতিক দায়িত্ব ছিল। পাশাপাশি আমি তাদেরকে একটা মেসেজ দিতে গিয়েছিলাম, এসপি সাহেবের সাথে আমার কথা হয়েছে। আমি এসপি সাহেবকে অনুরোধ করেছি যেন আমার শিক্ষার্থীরা কেউ ক্ষতিগ্রস্ত না হয়। এসপি সাহেব বলেছেন তার পুলিশ সদস্যরা সর্বোচ্চ ধৈর্য্য ধরবে। সেটা বলতে গিয়েছিলাম কিন্তু শিক্ষার্থীরা আমাকে কোনো কথা বলারই সুযোগ দেয়নি। আমি সেখানে আন্দোলন থামাতে যাইনি। 


সর্বশেষ সংবাদ