কৃষকের ধান কেটে দিল রাজশাহী জেলা ছাত্রলীগ

কৃষকের ধান কেটে দিল রাজশাহী জেলা ছাত্রলীগ
কৃষকের ধান কেটে দিল রাজশাহী জেলা ছাত্রলীগ  © টিডিসি ফটো

দিগন্ত বিস্তৃত ফসলের মাঠ ছেয়ে গেছে সোনালি ধানে। দুর্যোগে সে ধান নষ্ট হওয়ার আগেই ঘরে তুলতে হবে। শ্রমিক সংকটে অল্পসময়ে ধানকাটা নিয়ে দুশ্চিন্তায় ছিলেন কৃষকরা। প্রায় প্রতিটি জেলা-উপজেলায় তাদের পাশে দাঁড়িয়েছেন ছাত্রলীগকর্মীরা। ঘাড়ে গামছা নিয়ে কৃষকের কাঁধে-কাঁধ মিলিয়ে ধান কাটছেন তারা। 

বৃহস্পতিবার (১১ মে) সকালে রাজশাহী জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আফজালুর রহমান রাজিবের নেতৃত্বে জেলার গোদাগাড়ী উপজেলার দেওপাড়া ইউনিয়ন এলাকাধীন ঈশ্বরীপুর গ্রামের কৃষক বাবুর (৫৫) ৫০ শতক জমির ধান কেটে মাড়াই করে ঘরে পৌঁছে দিয়েছেন প্রায় ২০ জন ছাত্রলীগকর্মী। 

শারীরিক অসুস্থতা ও অর্থের অভাবে নিজ জমির ধান কাটতে পারছিলেন না বাবু। তিনি বলেন, আমি অর্থের অভাবে পাকা ধান কাটতে পারছিলাম না। আমার সমস্যার কথা জানার পর রাজিব ভাই ও তার সহকর্মীরা আমার ধান কেটে বাড়িতে তুলে দিয়েছে। এতে আমার অনেক উপকার হয়েছে। আমি তাদের প্রতি কৃতজ্ঞ।

এ বিষয়ে আফজালুর রহমান রাজিব বলেন,  প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যক্ষ নির্দেশনায় ও কেন্দ্রীয় ছাত্রলীগের আহ্বানে সাড়া দিয়ে অর্থ অভাবে ধান কাটতে না পারা বাবুর পাশে আমরা দাঁড়িয়েছি । ছাত্রলীগের নির্দেশনায় গরিব ও অসহায় মানুষের পাশে দাঁড়ানো অব্যহত থাকবে।

আরও পড়ুন: গাজীপুরে কৃষকের ধান কেটে দিল ছাত্রলীগ

উল্লেখ্য, চলতি বোরো মৌসুমে খেত থেকে ধান কেটে কৃষকের ঘরে নিরাপদে পৌঁছে দিতে তরুণ প্রজন্ম, ছাত্র ও যুবসমাজের প্রতি আহবান জানিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ। ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহবা জানানো হয়। এতে বলা হয়, ‘ছাত্রলীগের সংকল্প, অতীতের ন্যায় এ বছরও ছাত্রলীগের নেতাকর্মীরা ধান কেটে কৃষকের কাছের বন্ধুতে পরিণত হবে।’

এরই ধারাবাহিকতায় ধান কেটে এমনকি মাড়াই করে কৃষকের ঘরে তুলে দিচ্ছে বিভিন্ন জেলার ছাত্রলীগ কর্মীরা। নোয়াখালী, বগুড়া, চাঁদপুর, লক্ষ্মীপুর, রংপুর, ময়মনসিংহ, শরীয়তপুরসহ বিভিন্ন জেলায় দেখা গেছে কৃষকদের ধান কেটে ঘরে তুলে দেয়ার দৃশ্য। তবে এ ক্ষেত্রে পিছিয়ে নেই নারী নেত্রী ও সদস্যরাও। তারাও তাল মিলিয়ে কাজ করছেন পুরুষ কর্মীদের সাথে।

বিভিন্ন সময় তাদের এসর কাজের ছবি প্রকাশিত হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হচ্ছে যা নেটিজেনদের প্রশংসা কুড়োচ্ছে। তবে কটাক্ষও করছেন অনেকে।


সর্বশেষ সংবাদ