সুইজারল্যান্ডের জুরিখে স্নাতকোত্তরের সুযোগ

সুইজারল্যান্ডের জুরিখে স্নাতকোত্তরের সুযোগ
ইটিএইচ বিশ্ববিদ্যালয়, সুইজারল্যান্ড  © সংগৃহীত

সব শিক্ষার্থীরই স্বপ্ন থাকে বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ার। আর তা যদি হয় একদম প্রথম সারির তাহলে কেমন হয়? স্নাতকোত্তরের শিক্ষার্থীদের জন্য তেমনই একটি সুযোগ নিয়ে এসেছে সুইজারল্যান্ডের জুরিখে অবস্থিত ইটিএইচ বিশ্ববিদ্যালয়। ফুল-ফ্রি স্কলারশিপ নিয়ে বাংলাদেশসহ আন্তর্জাতিক শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। টাইমস হায়ার এডুকেশন এর র‌্যাংকিং অনুযায়ী এর অবস্থান বিশ্বে ১৫ তম। আবেদনের শেষ সময় আগামী ১৫ ডিসেম্বর। গত ১ নভেম্বর থেকে আবেদন শুরু হয়।

‘এক্সিল্যান্স স্কলারশিপ এন্ড অপর্চুনিটি প্রোগ্রাম (ইএসওপি)’ এর আওতায় টিউশন ফি প্রদান করা হবে। এছাড়াও আবাসন ও জীবনযাত্রার খরচ বাবদ ১২ হাজার সুইস ফ্রাঙ্ক প্রদান করা হবে। মোট ৩ থেকে ৪ সেমিস্টারের যে কোনো স্নাতকোত্তর প্রোগ্রামে শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন।

ইটিএইচ বিশ্ববিদ্যালয় সুইজারল্যান্ডের প্রাচীন একটি পাবলিক রিসার্চ প্রতিষ্ঠান। ১৮৫৫ সালে এ বিশ্ববিদ্যালয়টি যাত্রা শুরু করে। ২০১৯ সাল পর্যন্ত এ প্রতিষ্ঠান থেকে মোট ২১ জন নোবেল পেয়েছেন।

সুবিধাসমূহ:

* যে কোনো দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।
* টিউশন ফি মওকুফ করা হবে।
* আবাসন এবং জীবনযাত্রার খরচ বাবদ মোট ১২ হাজার সুইস ফ্রাঙ্ক প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ১১ লক্ষ টাকা।

যোগ্যতা:

* স্নাতকে খুব ভালো ফলাফলের অধিকারী হতে হবে।
* ইটিএইচ এ স্নাতকোত্তর করেছেন এমন শিক্ষার্থীরা আবেদনের যোগ্য নয়।
* অবশ্যই ইটিএইচ এ স্নাতকোত্তর ডিগ্রি প্রোগ্রামের জন্য আবেদন করতে হবে।
* স্নাতকোত্তর ভর্তির জন্য নথি ছাড়াও থিসিসের জন্য একটি প্রি-প্রপোজাল আপলোড করতে হবে।

আবেদন প্রক্রিয়া:

অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে ক্লিক করুন এখানে। বিস্তারিত জানতে পড়ুন


মন্তব্য

x

সর্বশেষ সংবাদ