সার্টিফিকেট নিয়ে সরকারের সঙ্গে একমত নজরুল বিশ্ববিদ্যালয়: ভিসি

অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর
অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর  © টিডিসি ফটো

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সার্টিফিকেট নিয়ে সরকারের সিদ্ধান্তের সঙ্গে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় একমত বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। সোমবার (৯ মে) ১৭তম বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষ্যে দুই দিনব্যাপী আয়োজিত অনুষ্ঠানের প্রথম দিনের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

অধ্যাপক সৌমিত্র শেখর বলেন, সারা পৃথিবী যেখানে দক্ষতা অর্জনের জন্য শ্রম, সময়, অর্থ ব্যয় করে চলেছে সেখানে আমরা দক্ষতা ছাড়া আর সবকিছুর দিকে লক্ষ্য রেখেছি। দক্ষতা শব্দটিকে খুব অবহেলা করে চলেছি। তাই আমাদের লক্ষ্য হবে দক্ষ জনশক্তি গড়ে তোলা। নজরুল বিশ্ববিদ্যালয় থেকে পাশ করার পর যেন কোন শিক্ষার্থী বেকার না থাকে সেটি আমাদের নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, বর্তমান সরকার চিন্তা করছে বিশ্ববিদ্যালয় শুধু সার্টিফিকেট দেওয়ার জন্য নয় বরং পরিপূর্ণভাবে উচ্চ শিক্ষা ও প্রশিক্ষণ দেয়ার জন্য। যার মাধ্যমে শিক্ষার্থীরা যুগের সাথে তাল মিলিয়ে দক্ষতা অর্জন করতে পারবে। দক্ষ জনশক্তি তৈরিতে সরকারের সেই অভিযাত্রায় নজরুল বিশ্ববিদ্যালয় সহমত পোষণ করছে।

আরও পড়ুন: বিতর্কে সাউথ ইস্টকে হারাল নজরুল বিশ্ববিদ্যালয়

এর আগে এদিন সকালে জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তলনের মধ্যদিয়ে দিবসটি শুরু হয়। এরপর প্রশাসনিক ভবনের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পরে একটি আনন্দ র‍্যালী ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে গাহি সাম্যের গান মঞ্চে এসে শেষ হয়। সেখানে বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষ্যে কেক কাটা হয়।

দুই দিনব্যাপী অনুষ্ঠানমালার অংশ হিসেবে আগামী ১১ মে নজরুল বিশ্ববিদ্যালয়ে আসবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এসময় তিনি বিভিন্ন উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

শিক্ষামন্ত্রীর সঙ্গে বিশ্ববিদ্যালয় দিবসে অতিথি হিসেবে আরও উপস্থিত থাকবেন ময়মনসিংহ-৭ (ত্রিশাল) এর সংসদ সদস্য আলহাজ্ব হাফেজ মাওলানা মো. রুহুল আমীন মাদানী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ও পরিকল্পনা কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. কাউসার আহাম্মদ।


x

সর্বশেষ সংবাদ