বিতর্কে সাউথ ইস্টকে হারাল নজরুল বিশ্ববিদ্যালয়

বিতর্কে সাউথ ইস্টকে হারাল নজরুল বিশ্ববিদ্যালয়
বিতর্কে সাউথ ইস্টকে হারাল নজরুল বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

জাতীয় টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতার প্রথম রাউন্ডে সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয়কে ৩/০ ব্যালটে হারিয়েছে ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি)।

শনিবার (২৫ ডিসেম্বর) বিকালে রামপুরায় বাংলাদেশ টেলিভিশন ভবনে বিতর্ক প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। বিতর্কের বিষয় ছিলো- ‘সামাজিক যোগাযোগ মাধ্যম শিক্ষার্থীদের পাঠ্যবই বিমুখ করছে’।

আরও পড়ুন: সুপ্ত প্রতিভা বিকাশের অন্যতম অনুষঙ্গ বিতর্ক

বিতর্কে বিপক্ষে অবস্থান করে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় থেকে প্রথম বক্তা হিসেবে বক্তব্য রাখেন রুমন হাসান, দ্বিতীয় বক্তা মেহেদী হাসান অনিক এবং তৃতীয় বক্তা ও দলনেতার দায়িত্ব পালন করেন শফিকুল আলম বাপ্পি।

আরও পড়ুন: ‘ইউসিবি ছায়া সংসদ’ বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন এনইউবি

এছাড়াও সহযোগী হিসেবে ছিলেন- ফিরোজ আহমেদ, সাত্ত্বিক মাহবুব, জারিন তাসনিম এবং জিহাদুজ্জামান জিসান। শিক্ষক প্রতিনিধি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক কে. এম. মাহমুদুল হক। বিতর্কে শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হন শফিকুল আলম বাপ্পি।

বাংলাদেশ টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতা প্রতি বছর বাংলাদেশ টেলিভিশনে আয়োজিত একটি বিতর্ক প্রতিযোগিতা। ১৯৭৬ সাল থেকে এটি বাংলাদেশ টেলিভিশনে আয়োজিত হচ্ছে। ১৯৭৬ সালে বাংলাদেশ টেলিভিশন “জাতীয় বিতর্ক প্রতিযোগিতা” নামে এটি শুরু করে।

আরও পড়ুন: চবিতে দুই দিনব্যাপী আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা

বর্তমানে এই বিতর্ক প্রতিযোগিতা পাঁচ শ্রেণীতে আয়োজিত হয়। মাধ্যমিক পর্যায়ের ছাত্রছাত্রীদের অংশগ্রহণে এ বিতর্ক প্রতিযােগিতা আয়ােজন করা হয়। উচ্চ মাধ্যমিক পর্যায়ের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে এ বিতর্ক প্রতিযােগিতা আয়ােজন করা হয়। সরকারি বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ছাত্রছাত্রীদের অংশগ্রহণে এ বিতর্ক প্রতিযােগিতা আয়ােজন করা হয়।

এছাড়া বাংলাদেশে প্রতিষ্ঠিত/ঐতিহ্যবাহী বিদ্যালয়য়ের ইংরেজি মাধ্যমের শাখা ও ইংরেজি মাধ্যম বিদ্যালয়ের A/O লেভেল পর্যায়ের ছাত্রছাত্রীদের অংশগ্রহণে ইংরেজি ভাষায় এ বিতর্ক প্রতিযােগিতা আয়ােজন করা হয়


x