চবিতে দুই দিনব্যাপী আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা

শিক্ষক
  © সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রথমবারের মতো আয়োজন করা হচ্ছে আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা ‘CU International Debate Fest 2021’। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি (সিইউডিএস) এই প্রতিযোগিতার আয়োজন করছে।

আগামী শনি (১৭ এপ্রিল) ও রোববার (১৮ এপ্রিল) অনলাইন প্ল্যাটফর্ম ডিস্কর্ড ও জুমের মাধ্যমে এ বিতর্ক প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। দেশের ও দেশের বাইরের প্রায় ৪৮টি দলের অংশগ্রহণে ব্রিটিশ পার্লামেন্টারি ধারায় চলবে এ প্রতিযোগিতা।

এতে বিচারক হিসেবে থাকবেন মালয়েশিয়া থেকে বানুন সাব্রি ও রিভান লিম তাই-জি, সাউথ আফ্রিকা থেকে এরিক কাজাদি, ফিলিপাইন থেকে কাইলি গো, জাপান থেকে রিয়ুসুকে ইয়োশিদা এবং বাংলাদেশ থেকে অধোরা ঐন্দ্রিলা ও আহমেদ তৌসিফ জামি।

তাছাড়াও ইকুইটি প্যানেল হিসেবে থাকছেন নেপাল ও ভারত থেকে অপ্রতীম শ্রিভাস্তব ও শ্রুতি দেব।

টুর্নামেন্টের সাতটি রাউন্ডের প্রথম চারটি রাউন্ডের পর দুটি ক্যাটাগরিতে পরবর্তী পর্যায়ে উত্তীর্ণদের নাম ঘোষণা করা হবে।

প্রতিযোগিতার প্রথম দিন রিপোর্টিংয়ের সময় সকাল ৯টা এবং বিতর্ক শুরু হবে সকাল সাড়ে ৯টায়। দিনব্যাপী বিতর্ক শেষে পরবর্তী পর্যায়ে উত্তীর্ণদের নাম ঘোষণা করা হবে রাত ৮টায়। আর দ্বিতীয় দিন রিপোর্টিং সকাল ১০টায়, বিতর্ক শুরু হবে সকাল সাড়ে ১০টায়। এরপর রাত ৯টায় শুরু হবে সমাপনী অনুষ্ঠান।

প্রতিযোগিতায় দুই ক্যাটাগরি থেকে ওপেন চ্যাম্পিয়ন দলকে ১২০ মার্কিন ডলার ও নবিশ চ্যাম্পিয়ন দলকে ৮০ মার্কিন ডলার দেয়া হবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ