নজরুল বিশ্ববিদ্যালয়ে সনাতন ধর্মাবলম্বীদের সরস্বতী পূজা উদযাপন

নজরুল বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পূজা উদযাপন করেছে সনাতন ধর্মাবলম্বীরা
নজরুল বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পূজা উদযাপন করেছে সনাতন ধর্মাবলম্বীরা  © টিডিসি ফটো

বাণী অর্চনা, দেবীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ, অঞ্জলি প্রদান, আরতি ও প্রসাদ বিতরণের মধ্যদিয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। শনিবার (০৫ ফেব্রুয়ারী) বিশ্ববিদ্যালয়ের গাহি সাম্যের গান মুক্তমঞ্চে আয়োজন করা হয় সরস্বতী পূজার।

করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এবার স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে পূজার আনুষ্ঠানিকতা পালন করেন শিক্ষক-শিক্ষার্থীরা। এদিন সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর পূজা মণ্ডপে উপস্থিত থেকে পূজায় অংশগ্রহণ করেন। পূজা মন্ডপ পরিদর্শনের পর সবার সঙ্গে কুশল বিনিময় করেন তিনি।

পূজা শেষে উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপাচার্য বলেন, আমরা সরস্বতী দেবীকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আরাধনা করে থাকি। সনাতন ধর্মাবলম্বী ছাড়াও এই পূজা আয়োজনের সঙ্গে যুক্ত থাকেন ছাত্র-ছাত্রী, অধ্যাপক অধ্যাপিকা, কর্মকর্তা-কর্মচারীসহ আপামর জনগণ। আমি সবাইকে এত সুন্দর আয়োজনের জন্য ধন্যবাদ জানাই।

আরও পড়ুন: রাবির সরস্বতী পূজায় করোনামুক্তির প্রার্থনা

‘‘আজকে সারা পৃথিবীতে একই সঙ্গে চলছে বিত্তের বেসাতি আর প্রশান্তির জন্য অন্বেষণ। আমরা কোনদিকে যাব? বিত্তের প্রয়োজন আছে কিন্তু বিত্ত সুখ দিতে পারে না, বিত্ত সার্বিকভাবে আমাদের মুক্তি দিতে পারে না।’’

উপাচার্য বলেন, বিত্তের পাশাপাশি আমাদের চিত্তের আয়োজনও প্রয়োজন আছে। নজরুল বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য হবে বিত্তের পাশাপাশি চিত্তের আরাধনা, চিত্তের জাগরণ। আমরা বিত্ত এবং চিত্ত দুটোকে একসাথে উদযাপন করতে চাই।


সর্বশেষ সংবাদ