ঢাকা কলেজ

এক বছরে ৩৪১ ব্যাগ রক্ত দিয়েছে বাঁধন

এক বছরে ৩৪১ ব্যাগ রক্ত দিয়েছে বাঁধন
এক বছরে ৩৪১ ব্যাগ রক্ত দিয়েছে বাঁধন  © টিডিসি ফটো

গেল একবছরে স্বেচ্ছায় ৩৪১ ব্যাগ রক্ত দিয়ে মানুষের পাশে দাঁড়িয়েছে বাঁধন ঢাকা কলেজ ইউনিটের সদস্যরা। শুক্রবার (১৪ জানুয়ারি) সন্ধ্যায় ঢাকা কলেজের শহীদ আ. ন. ম. নজিব উদ্দিন খান খুররম অডিটোরিয়ামে সংগঠনটির বার্ষিক সাধারণ সভা ও দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

বাঁধন ঢাকা কলেজ ইউনিটের ২০২১ সেশনের কার্যকরি পরিষদের সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম বার্ষিক প্রতিবেদনে জানান, স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন বাঁধনের মূল লক্ষ্য ও উদ্দেশ্য ‘বাংলাদেশের প্রত্যেকটি মানুষ তার নিজ রক্তের গ্রুপ জানবে এবং স্বেচ্ছায় রক্তদানে এগিয়ে আসবে।’

আরও পড়ুন: শীতবস্ত্র নিয়ে অসহায় মানুষের পাশে খুবির বাঁধন

বাঁধনের এই অগ্রযাত্রায় একাত্মতা পােষণ করে “বাঁধন, ঢাকা কলেজ ইউনিট’’ ২০০১ সালের ১৮ জুন কার্যক্রম শুরু করে সুনামের সাথে দীর্ঘ ২০ বছর অতিক্রম করেছে। গত এক বছরে বাঁধন ঢাকা কলেজ ইউনিটের পক্ষ থেকে ৩৪১ ব্যাগ রক্তের ব্যবস্থা করা হয়েছে।

প্রতিবেদনে ২০২২ সেশনের কার্যকরি পরিষদের জন্য কিছু পরামর্শও তুলে ধরা হয়। সেগুলো হলো-

বছরের শুরুতেই বার্ষিক কর্ম পরিকল্পনা সাজিয়ে নেওয়া; অডিট কমিটি গঠন করে বছরে কমপক্ষে ৩ বার অডিট করানাে; কলেজের প্রত্যেক বিভাগ এবং ছাত্রাবাসে জরিপ করা; রক্তের চাহিদা পূরণে সকল কর্মীদের একত্রিত হয়ে কাজ করা; সম্মানিত রক্তদাতাদের রক্তদান শেষে তাদের তথ্য প্রতিনিয়ত লিপিবদ্ধ করা এবং সকল হিসাবসমূহ যথাযথ নিরীক্ষা করা;

প্রতি মাসে সর্বোচ্চ রক্ত সংগ্রহকারীকে পুরস্কৃত করার মাধ্যমে রক্ত সংগ্রহে কর্মীদের সচেষ্ট থাকা; সম্মানিত উপদেষ্টা এবং কর্মীদের সাথে সব সময় যোগাযােগ বজায় রাখা; ইউনিট এর স্থায়ী অফিস কক্ষের জন্য অধ্যক্ষের সাথে যােগাযােগ করা; কলেজ ক্যাম্পাসে বছরে কমপক্ষে ৩টি বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচির আয়ােজন করা; বাঁধন, ঢাকা সিটি জোন অন্তর্ভুক্ত প্রত্যেকটি ইউনিট এর সাথে যােগাযােগ বজায় রেখে সুসম্পর্ক গড়ে তােলা।

আরও পড়ুন: দিনব্যাপী নানা আয়োজনে ববি বাঁধনের প্রতিষ্ঠাবার্ষিকী

সাধারণ সভা ও দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে বাঁধন ঢাকা কলেজ ইউনিটের ২০২১ সেশনের সভাপতি মিঠুন বসুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজ অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষক পরিষদ সম্পাদক ড. আব্দুল কুদ্দুস সিকদার, বাঁধন ঢাকা কলেজ ইউনিটের শিক্ষক উপদেষ্টা ও শিক্ষক পরিষদ কোষাধ্যক্ষ মো. ওবায়দুল করিম, অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদুল হাসান।

প্রধান অতিথির বক্তব্যে ঢাকা কলেজ অধ্যক্ষ অধ্যাপক সেলিম বলেন, বর্তমান পরিস্থিতিতে শিক্ষার্থীদের বহুমুখী প্রতিভার অধিকারী হতে হবে। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার সেবায় নিজেদের প্রস্তুত করতে হবে। বাঁধন ঢাকা কলেজ ইউনিটের সদস্যরা মানুষ ও মানবতার কল্যাণে কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, বর্তমান সময়ে স্বেচ্ছায় রক্তদান অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। রক্তের অভাবে অনেক সময় রোগীকে মৃত্যুবরণ করতে হয়। এখনো স্বেচ্ছায় রক্তদানে অনেকেই অনাগ্রহ দেখায়। এই গণ্ডি থেকে বের হয়ে আসতে হবে। স্বেচ্ছায় রক্তদানের উপকারিতা সম্পর্কে মানুষকে জানিয়ে তাতে উদ্বুদ্ধ করতে হবে।

আরও পড়ুন: বুক রি‌ভিউ: সমান্তরাল বাঁধন

নানা সীমাবদ্ধতার মাঝেও বাঁধন ঢাকা কলেজ ইউনিটের সদস্যরা মানুষ মানবতার সেবায় কাজ করে যাচ্ছে উল্লেখ করে বাঁধন ঢাকা কলেজ ইউনিটের শিক্ষক উপদেষ্টা মো. ওবায়দুল করিম বলেন, নানা সীমাবদ্ধতার মাঝেও বাঁধনের স্বেচ্ছাসেবকরা মানুষের কল্যাণে নিজেদেরকে উৎসর্গ করেছে। গত এক বছরে ৩৪১ ব্যাগ রক্ত বাঁধন ঢাকা কলেজ ইউনিটের সদস্যরা ব্যবস্থা করে দিয়েছে। আগামীতেও এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

সাধারণ সভা শেষে বাঁধন ঢাকা কলেজ ইউনিট, ঢাকা সিটি জোনের ২০২২ সেশনের নতুন কার্যকরী পরিষদ ঘোষণা করা হয়। এতে সভাপতি নির্বাচিত হয়েছেন ঢাকা কলেজের বাংলা বিভাগের শিক্ষার্থী সাজ্জাদ হোসেন এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন গণিত বিভাগের শিক্ষার্থী শাহাদাত হোসেন।

পরিষদের অন্যান্য সদস্যরা হলেন- জোনাল প্রতিনিধি তৌহিদুল ইসলাম, সহ-সভাপতি রফিকুল ইসলাম তামিম, আদিব হক, সহ-সাধারণ সম্পাদক মাসুম বিল্লাহ, সাংগঠনিক সম্পাদক দীপ্ত বিশ্বাস, সহ-সাংগঠনিক সম্পাদক মঈনুল ইসলাম, কোষাধ্যক্ষ নাজমুল হোসেন, দপ্তর সম্পাদক তাসকিন আহমেদ কাজল, প্রচার ও প্রকাশনা সম্পাদক তরিকুল ইসলাম, তথ্য ও শিক্ষা সম্পাদক হৃদয় সর্দার, নির্বাহী সদস্য মেহেদি হাসান হৃদয়, কাউসার খান, ইব্রাহিম ইভান, রেজাউল করিম, মিসবাহ হাসান সীমান্ত।

এ সময় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাঁধন ঢাকা কলেজ ইউনিটের উপদেষ্টা জাফর সাদেক, মাসুদ হাসান, কাজী মতিউর রহমান, মো. আব্দুল কাদের, বাঁধন ঢাকা সিটি জোনের সভাপতি আতিকুর রহিম, তিতুমীর কলেজ ইউনিটের সভাপতি মো. এনামুল হোসাইনসহ অন্যান্য সদস্যরা।


মন্তব্য

x