ইসলামী বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা চালুর দাবিতে শিক্ষার্থীদের অবস্থান

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা চালুর দাবিতে শিক্ষার্থীর অবস্থান
ইসলামী বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা চালুর দাবিতে শিক্ষার্থীর অবস্থান  © সংগৃহীত

দীর্ঘদিন যাবত বিরাজমান বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থা নিরসন ও ভিসি নিয়োগের মাধ্যমে দ্রুত ক্লাস পরীক্ষা চালুর দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ৩ শিক্ষার্থী। অবস্থানরত শিক্ষার্থীরা হলেন মার্কেটিং বিভাগের (২০১৮-১৯ শিক্ষাবর্ষ) শফিকুল আজম ভূঁইয়া, চারুকলা বিভাগের (২০২২-২৩ শিক্ষাবর্ষ) অর্ক এবং লোকপ্রশাসন বিভাগের একই বর্ষের মোফাজ্জল হোসাইন।

শুক্রবার (৩০ আগস্ট) দুপুর থেকে রাত পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ৩ শিক্ষার্থী এই অবস্থান কর্মসূচি পালন করেন। বৃহস্পতিবারও এ কর্মসূচি পালন করেন তাঁরা।

এসময় অবস্থানকারী শিক্ষার্থীরা ‘বন্ধ ক্যাম্পাস খুলে দাও, সেশনজট রুখে দাও; আমি আদুভাই হতে চাইনা; প্রশাসনের নামে প্রহসন চাইনা’, ‘ক্লাস কেনো বন্ধ? অতিশীঘ্র ক্লাস পরীক্ষা চাই, দ্রুত ক্লাস পরীক্ষা চালু চাই’ লেখা প্ল্যাকার্ড প্রদর্শন করেন।  

মার্কেটিং বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী শফিকুল আকাশ বলেন, করোনা মহামারির জন্য আমরা অলরেডি পিছিয়ে গেছি। বিভিন্ন সময় বিভিন্ন ইস্যুর কারণে বার বার ক্লাস-পরীক্ষা থেকে আমরা দূরে সরে যাচ্ছি। এতে আমরা আমাদের একাডেমিক যেই লক্ষ্য, সেটি থেকে দূরে সরে যাচ্ছি। দ্রুত ক্লাস-পরীক্ষা চালু না হলে আমরা সেশনজটে পতিত হবো। আমরা এখানে থেকে আদুভাই হতে আসিনি।

শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, আমাদের আহ্বান থাকবে নিজেদের দায়িত্বের জায়গা থেকে শিক্ষকেরা যেন ক্লাস-পরীক্ষা চালু করে দেন। শুধু ভিসি নামক কাঠামোতন্ত্রের উপর ভরসা না করে স্যাররা নিজেদের দায়িত্বশীলতার জায়গা থেকে এগিয়ে আসবেন এটাই প্রত্যাশা।

উল্লেখ্য, গত ৫ জুন ইবিতে সর্বশেষ ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়। তারপর থেকেই গ্রীষ্মের ছুটি, শিক্ষকদের কর্মবিরতি, ছাত্র আন্দোলন সহ বিভিন্ন ইস্যুতে বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম। উপাচার্য না থাকায় সিন্ডিকেট সভা আয়োজন করা যাচ্ছে না ফলে শুরু করা যাচ্ছে না ক্লাস পরীক্ষা। এতে সেশন জটে পড়ার আশঙ্কায় ভুগছেন শিক্ষার্থীরা। 


সর্বশেষ সংবাদ