ফুলের মাঝে বরিশাল বিশ্ববিদ্যালয় ভিসির ছবি নিয়ে আলোচনা-সমালোচনা

  © সংগৃহীত

সম্প্রতি বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি পদে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ও বিশ্ববিদ্যালয়টির ট্রেজারার ড. মোহাম্মদ বদরুজ্জামান ভুঁইয়া। নতুন এই দায়িত্ব পাওয়ার বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন বিভাগ, সংগঠনসহ অনেকেই তাকে ফুলেল শুভেচ্ছা জানান। আর সেই সব ফুলের তোড়া চারপাশে সাজিয়ে ছবি তোলেন তিনি। সেই ছবি ফেসবুকে ছড়িয়ে পড়লে তৈরি হয় নানা আলোচনা-সমালোচনা।

জানা যায়, গত ৫ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের এক শিক্ষার্থী ভিসি বদরুজ্জামান ভূঁইয়ার ওই ছবি পোস্ট করেন। পরে ছবিটি ভিসি নিজ ফেসবুক আইডিতে শেয়ার করেন। তবে সমালোচনা শুরু হলে তিনি ফেসবুক থেকে ছবিটি সরিয়ে ফেলেন। মঙ্গলবার (১২ মার্চ) রাত থেকে তাঁর ফেসবুকে ওই ছবি দেখা যাচ্ছে না। তবে এই ছবি অনেকেই ডাউনলোড করে পোস্ট করেছেন। এ নিয়ে ফেসবুকে আলোচনা-সমালোচনা অব্যাহত আছে। এখনো নতুন ভিসিকে এখনো ফুলেল শুভেচ্ছা জানাচ্ছেন অনেকে।

জানা যায়, তিনি ২০২২ সালের ১৯ এপ্রিল বরিশাল বিশ্ববিদ্যালয়ে কোষাধ্যক্ষ হিসেবে যোগ দেন। গত বছরের ৫ নভেম্বর আগের ভিসির মেয়াদ হওয়ার পর বদরুজ্জামান ভুঁইয়া ভিসির রুটিন দায়িত্ব পালন করছিলেন। 

ভাইরাল হওয়া ছবিতে দেখা যায়, ভিসি মাঝখানে বসে আছেন। তাঁর চারপাশে রয়েছে শুভেচ্ছা সম্বলিত ফুলের তোড়া। ছবিটি নিয়ে নেটিজেনরা ফেসবুকে বিভিন্ন প্রতিক্রিয়া জানিয়েছেন। কেউ করেছেন প্রশংসা, আবার কেউ করেছেন সমালোচনা। তাদের মধ্যে রয়েছে অন্য বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকরাও। আবার তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরাও।

কেউ মন্তব্য করেছেন ফুলের রাজ্যে এক টুকরা মৌমাছি। আবার অনেকে বলেছেন এটা তাঁর কাজের ভালোবাসার ফলস্বরূপ। ভিন্ন ভিন্ন মন্তব্য করতে দেখা গেছে, কটুক্তিও করেছেন অনেকে। 

ফেসবুকে ছবিটি পোস্ট করে প্রবাসী লেখক ও এস্তেনিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আমিনুল ইসলাম লিখেছেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি। কি চমৎকার ব্যাপার সেপার। হুমায়ুন আহমেদ বেঁচে থাকলে লিখতেন- “তুমি আমায় ডেকেছিলে ফুলের নিমন্ত্রণে!”  আর “আমি” আমিনুল ইসলাম নতুন করে আবার একই বই লিখতাম “১০১ ইন্ট্রোডাকশন টু বাংলাদেশ!” না না ভুল হয়ে গেলো। লিখতাম-“এসো ফুলের ব্যবসা করি!” রোজা উপলক্ষ্যে ফুলের দাম বেড়েছে কিনা কারো কী জানা আছে? ফুলের ব্যবসা করে যদি এবার বড়লোক হওয়া যায়!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কামরুল হাসান মামুন লিখেছেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি রুচির বন্যা বইয়ে দিয়েছেন। যারা নিয়োগ দিয়েছেন তাদের রুচিরও প্রশংসা না করে পারছি না।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের শিক্ষক আবু জাফর মিয়া লিখেছেন, ভিসি স্যারের মত একজন ডাইনামিক, এনার্জেটিক এবং ইয়াং ভিসি পেয়ে সত্যিই ধন্য। তাঁর মত শিক্ষার্থীবান্ধব ভিসি পাওয়া সৌভাগ্যের ব্যাপার। তিনি এত এত ফুল পেয়েছেন, সেটা নিয়েই তো সমালোচনা, তাই না? কিন্তু বুঝতে হবে ফুল কেউ তেল দেয়ার জন্য দেয় নাই। বরং তিনি তাঁর কর্মকাণ্ডের জন্য ছাত্র, শিক্ষক, কর্মকর্তা -কর্মচারীদের মন জয় করে নিয়েছেন। তাই তিনি ভিসি হিসেবে নিয়োগ পাওয়ায় সবাই আনন্দিত হয়ে ফুল দিয়েছেন। এখানে বিষয়টিকে অন্যভাবে দেখার সুযোগ নেই।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মো. ফরহাদ উদ্দিন লিখেছেন, কেউ নতুন পদে আসীন হলে আমাদের দেশে ফুল দেওয়ার রেওয়াজ আপনাদের সবারই জানা আছে।বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি নিযুক্ত হওয়ার পর বিভিন্ন বিভাগ, দপ্তর, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসহ পুরো বরিশালবাসী স্যারকে ফুল দিয়ে বরণ করে নিয়েছেন। সুতরাং বিষয়টিকে ভিন্নভাবে উপস্থাপন না করার অনুরোধ জানিয়েছেন তিনি।

এ বিষয়ে ভিসি অধ্যাপক বদরুজ্জামান ভুঁইয়া বলেন, ভিসি হিসেবে নিয়োগ পাওয়ার পর শিক্ষার্থী, শিক্ষকসহ অনেকে ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়েছিলেন। পরে এসব ফুলের তোড়া সরিয়ে ফেলার জন্য সংশ্লিষ্টদের বলা হয়েছিল। স্মৃতি ধরে রাখার জন্য কেউ কেউ ওই ছবি তুলেছিলেন। এটা নিছক আবেগ ও ভালোবাসার বিষয়। 

তিনি আরও বলেন, এখন এটা উপলক্ষ্য করে যেভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে, সেটা নিতান্তই উদ্দেশ্যমূলক। যা আমাদের কাম্য হতে পারে না। বরিশাল বিশ্ববিদ্যালয়কে প্রশ্নবিদ্ধ করতেই এ ধরনের অপপ্রচার চালানো হচ্ছে।


সর্বশেষ সংবাদ