প্রধানমন্ত্রীর জনসভায় অংশ নিতে কলেজ শিক্ষার্থীদের নির্দেশ, পরে প্রত্যাহার

কলেজ অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ গিয়াস উদ্দিন
কলেজ অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ গিয়াস উদ্দিন  © টিডিসি ফটো

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভায় অংশ নিতে কক্সবাজার সরকারি কলেজ শিক্ষার্থীদের একটি নির্দেশনা দিয়েছিল কলেজ প্রশাসন। গতকাল সোমবার (০৫ ডিসেম্বর) দেওয়া নোটিশে কলেজ অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ গিয়াস উদ্দিন স্বাক্ষর করেছেন। এতে প্রধানমন্ত্রীর জনসভায় শিক্ষার্থীদের উপস্থিত থাকার নির্দেশনা দেওয়া হয়।

এ নির্দেশনার নোটিশটি মুহূর্তেই সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। পরে তীব্র সমালোচনার মুখে এ নির্দেশনা প্রত্যাহার করে নেওয়া হয়। তবে কলেজ অধ্যক্ষ দাবি করেছেন এ নির্দেশনা প্রশাসনের ছিলো না। এটা তার একান্তই ব্যক্তিগত। পরে কলেজ প্রশাসনের পরামর্শেই এটি তুলে নেওয়া হয়েছে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে দেওয়া অধ্যাপক মোহাম্মদ গিয়াস উদ্দিন স্বাক্ষরিত ওই নোটিশে বলা হয়েছে, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার কক্সবাজার আগামণ উপলক্ষে শেখ কামাল স্টেডিয়ামে আয়োজিত আগামী ০৭ ডিসেম্বর সকাল ১০টায় জনসভায় অংশগ্রহণের নির্দেশ দেয়া হল।

এ জনসভায় কোন প্রকার ব্যাগ, কোন ধাতব বস্তু, মোবাইল ফোন ইত্যাদি বহন করা যাবে না বলেও বিজ্ঞপ্তিতে শিক্ষার্থীদের সতর্ক করা হয়।

অধ্যাপক গিয়াস উদ্দিন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এ নির্দেশনা দেওয়ার পর আমার প্রশাসন থেকে বলা হয়েছে, আমার এমন নির্দেশনা প্রশাসনকে উপস্থাপন করে। প্রশাসনের প্রতিক্রিয়ার পরপরই এ নির্দেশনা তুলে নেওয়া হয়েছে। এ বিষয়ে কলেজ প্রশাসনের পক্ষ থেকে নতুন একটি বিবৃতি দেওয়া হবে। সেখানে বিস্তারিত তুলে ধরা হবে। নতুন বিবৃতিতে যথারীতি ক্লাস-পরীক্ষা চলমান থাকার কথা উল্লেখ করে দেবো।

আরও পড়ুন: কক্সবাজার সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী, উদ্বোধন করবেন ২৮ প্রকল্প

এদিকে, কলেজটির পক্ষ থেকে এমন নির্দেশনার পর সামাজিক যোগাযোগমাধ্যমে এটা নিয়ে শুরু হয় ব্যাপক আলোচনা-সমালোচনা। বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির অফিসিয়াল ফেসবুক পেজ থেকে নোটিশের ছবিটি শেয়ার করে লেখা হয়েছে, ‘‘আওয়ামী লীগ কি এতোটাই কর্মী সংকটে? স্কুল-কলেজের শিক্ষার্থীদের দিয়ে সমাবেশ মাঠে জনসমর্থন দেখাতে হয়?’’

আগামীকাল বুধবার কক্সবাজার সৈকতের লাবণী পয়েন্টে শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভা। প্রায় সাড়ে পাঁচ বছর পর প্রধানমন্ত্রীর কক্সবাজার সফর এটি। শেখ কামাল ক্রিকেট স্টেডিয়ামের জনসভা থেকে ১০টি মেগা প্রকল্পসহ ৭২টি প্রকল্পের উদ্বোধন করবেন তিনি।

প্রধানমন্ত্রীর জনভায় শিক্ষার্থীদের অংশগ্রহণের বিষয়ে দেওয়া নোটিশের বিষয়ে জানতে চাইলে কলেজ অধ্যক্ষ অধ্যাপক গিয়াস উদ্দিন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এটা সাধারণ একটি নোটিশ ছিলো। নোটিশটি আমি সরলভাবে দিয়েছিলাম। কিন্তু এটা নিয়ে এতো বেশি আলোচনা-সমালোচনা হবে তা আমি বুঝতে পারিনি। পরে এ নোটিশ তুলে নেওয়া হয়েছে। এখন আর শিক্ষার্থীদের উপর ওই নোটিশের নির্দেশনা নেই।

তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দীর্ঘদিন পর এখানে আসতেছেন। তিনি আমাদের প্রশাসনিক প্রধান। আমি চিন্তা করেছি, প্রধানমন্ত্রীর জনসভায় উপস্থিত হলে আমার শিক্ষার্থীরা নতুন কিছু শিখতে পারবে। তাদের এ বিষয়গুলো জানাও দরকার। তবে এটা কোনো কলেজ প্রশাসনের নির্দেশনা ছিলো না, আমার একান্ত ব্যক্তিগত নির্দেশনা ছিলো।


সর্বশেষ সংবাদ