রমজানে ছুটির দাবি প্রাথমিক শিক্ষকদের, যা বলছে মন্ত্রণালয়

রমজানে প্রাথমিক বিদ্যালয় ছুটি দেওয়ার দাবি জানিয়েছেন শিক্ষকেরা
রমজানে প্রাথমিক বিদ্যালয় ছুটি দেওয়ার দাবি জানিয়েছেন শিক্ষকেরা  © ফাইল ছবি

আসন্ন রমজানে পুরো মাসজুড়ে প্রাথমিক বিদ্যালয় ছুটি দেওয়ার দাবি জানিয়েছেন প্রাথমিক শিক্ষকেরা। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এ নিয়ে বেশ সরব তারা। চলতি সপ্তাহেই এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে লিখিত দাবি জানাবেন বলে শিক্ষকেরা জানিয়েছেন। তবে মন্ত্রণালয়ের আপাতত এ ধরনের কোনও চিন্তাভাবনা নেই বলে জানা গেছে।

শিক্ষকেরা বলছেন, আগে প্রাথমিক বিদ্যালয়ে ৮৪দিন ছুটি পাওয়া যেত। কিন্তু সেটি কমিয়ে ৫৪ দিন করে দেওয়া হয়েছে। এ ছাড়া শিক্ষকেরা বাড়তি ১৫দিন ছুটি পেতেন। কিন্তু সেটিও এখন পাচ্ছেন না। এ কারণে রমজানে ছুটি দেওয়ার দাবি জানিয়েছেন তারা।

তারা আরও বলছেন, রমজানের ছুটি শিক্ষার্থীদের জন্যও সহায়ক। কারণ এ সময়ে বাড়িতে সবাই ইবাদত-বন্দেগিতে ব্যস্ত থাকে। আর তারা ক্লাসে থাকবে। এতে তাদের মনে প্রভাব ফেলতে পারে। এ ছাড়া তীব্র রোদ ও গরমে সবার জন্য ক্লাস করা কষ্ট হবে। সব বিবেচনায় প্রাথমিক বিদ্যালয় বন্ধ রাখার দাবি জানাচ্ছেন শিক্ষকেরা।

আরো পড়ুন: গেমে সময় পার প্রাথমিকের ৯২% শিক্ষার্থীর, মাধ্যমিকের ৮১%

বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির সভাপতি মো. বদরুল আলম মুকুল দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমাদের ছুটি কমানো হয়েছে। সামনে গরমে ক্লাস করাও কষ্টকর হবে শিশুদের জন্য। এ কারণে রমজানে ছুটি দেওয়ার দাবি জানানো হয়েছে। এ বিষয়ে চিঠি প্রস্তুত করা হয়েছে। চলতি সপ্তাহেই মন্ত্রণালয়ে দেবেন চিঠিটি।

একই ধরনের কথা বলেন বাংলাদেশ প্রাথমিক সহকারি শিক্ষক সমাজের সভাপতি মোহাম্মদ আনিসুর রহমান। তিনিও রমজানে প্রাথমিক বিদ্যালয় বন্ধ রাখার দাবি জানিয়েছেন।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সহকারী সচিব আবু ইউসুফ ভুঞা আজ শনিবার দুপুরে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, রমজানে প্রাথমিক বিদ্যালয়ে ছুটি দেওয়া নিয়ে এখনো কোনও সিদ্ধান্ত হয়নি। এ বিষয়ে কোনও আলোচনাও করা হয়নি। আগের সিদ্ধান্ত অনুযায়ীই রমজানে ক্লাস চলবে।


সর্বশেষ সংবাদ