‘অশনি’ নাম রাখলো কোন দেশ, দেখে নিন আগামী ৭ ঝড়ের নামের তালিকা

‘অশনি’ নাম রাখলো কোন দেশ, দেখে নিন আগামী ৭ ঝড়ের নামের তালিকা
  © প্রতীকী ছবি

বঙ্গোপসাগরে তৈরি হওয়া লঘুচাপটি আস্তে আস্তে আরও শক্তি সঞ্চার করছে। সেটি আরও ঘনীভূত হয়ে এখন সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। আরও শক্তিশালী হলে এটি নিম্নচাপে রূপ নেবে। এরপর এটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এটি ঘূর্ণিঝড় হলে নাম হবে ‘অশনি’। শ্রীলঙ্কার দেওয়া এই নামের অর্থ ‘ক্ষুব্ধ’। সারাবিশ্বে ছয়টি রিজিওনাল স্পেশালাইজড মোটিওরলজিক্যাল সেন্টার ও পাঁচটি রিজিওনাল ট্রপিক্যাল সাইক্লোন ওয়ার্নিং সেন্টার থেকে ট্রপিক্যাল সাইক্লোনের নামকরণ করা হয়।

২০০৪ থেকে ২০২০ এই ১৬ বছরে আটটি সদস্য দেশ ৬৪টি ঘূর্ণিঝড়ের নাম রেখেছিল। এরমধ্যে উত্তর ভারত মহাসাগরীয় অঞ্চলের সর্বশেষ ঘূর্ণিঝড়ের নাম আম্ফান। এরপর তৈরি হয় নামের নতুন তালিকা।

এতদিন সদস্য সংখ্যা আট হলেও এবার যুক্ত হয়েছে আরও নতুন পাঁচটি দেশ। এখন সদস্য সংখ্যা ১৩। এবার ১৩টি দেশ ১৩টি করে নাম দিয়ে ১৬৯টি নামের তালিকা প্রস্তুত করেছে। সেই হিসেবেই পর্যায়ক্রমে নাম পাবে পরবর্তী ঘূর্ণিঝড়গুলো।

এবারের ১৩টি দেশকে পর্যায়ক্রমে সাজালে হয়, বাংলাদেশ, ভারত, ইরান, মালদ্বীপ, মিয়ানমার, ওমান, পাকিস্তান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, আরব আমিরাত ও ইয়েমেন। এই তালিকায় পাঁচটি নতুন দেশ হল, ইরান, কাতার, সৌদি আরব, আরব আমিরাত এবং ইয়েমেন।

এবারের ঘূর্ণিঝড়ের নাম হবে আশনি; নাম রেখেছে শ্রীলঙ্কা। এছাড়া দেখে নেওয়া যাক আগামী ছয়টি ঘূর্ণিঝড়ের নাম: শাহীন (কাতার), জওয়াদ (সৌদি আরব), গুলাব (পাকিস্তান), সিতরং (থাইল্যান্ড), ম্যানডৌস (আরব আমিরাত) ও মোচা (ইয়েমেন)।


x