বাবা-মা ভোট দিলে সন্তানের ফলাফলে যোগ হবে ১০ নম্বর

উত্তর প্রদেশে নির্বাচন
উত্তর প্রদেশে নির্বাচন  © সংগৃহীত

নির্বাচনে বাবা-মা ভোট দিলে সন্তানদের ফলাফলে অতিরিক্ত ১০ নম্বর যোগ করা হবে বলে ঘোষণা দিয়েছে লখনৌয়ের ক্রাইস্ট চার্চ কলেজ কর্তৃপক্ষ। নির্বাচনে ভোটারদের উপস্থিতি বাড়ানোর জন্যই নেয়া হয়েছে এই সিদ্ধান্ত। এ খবর দিয়েছে ইন্ডিয়া টুডে।

গত ১০ ফেব্রুয়ারি থেকে উত্তর প্রদেশে চলছে ভোটগ্রহণ। চলবে আগামী ৭-ই মার্চ পর্যন্ত। ফলাফল ঘোষণা করা হবে আগামী ১০ মার্চ।

কলেজের প্রিন্সিপাল রাকেশ কুমার সংবাদসংস্থা এএনআই-কে বলেন, যে শিক্ষার্থীদের বাবা-মা ২৩ ফ্রেব্রুয়ারি এবং বাকি দফাগুলিতে ভোট দান করে নির্বাচনে সক্রিয়ভাবে অংশ নেবেন, তাদের আমরা দশ নম্বর করে পুুরস্কার হিসেবে দেবো। এর মাধ্যমেই আমরা ভোটদানের হার একশো শতাংশে নিয়ে যাওয়ার চেষ্টা করছি। এর ফলে দুর্বল শিক্ষার্থীদেরও পরীক্ষায় পাস করা সহজ হবে।

আরও পড়ুন- ভর্তি পরীক্ষায় ‘সেকেন্ড টাইম’ দিতে বাধা কোথায়?

উত্তর প্রদেশে কে ক্ষমতায় আসবে সেটি নিয়ে গোটা ভারতেই দেখা দিয়েছে কৌতুহল। রাজনৈতিক উত্তেজনায় অনেকেরই ভোটদানের বিষয়টি নজর এড়িয়ে যায়। কিন্তু অভিনব উদ্যোগ নিয়ে এরইমধ্যে নজর কেড়েছে লখনৌয়ের ক্রাইস্ট চার্চ কলেজ।

২০১৭ সালের নির্বাচনে উত্তর প্রদেশে ৫৩টি আসনে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) জয়লাভ করে। অপরদিকে স্থানীয় সমাজবাদী পার্টি দুইটি, বহুজন সমাজ পার্টি ২টি ও রাষ্ট্রীয় লোকদল একটি আসন লাভ করে।

তবে এই বছর নির্বাচনে জয় বিজেপির জন্য সহজ হবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পুরো ভারতকে নাড়িয়ে দেয়া কৃষক আন্দোলনের অন্যতম কেন্দ্রভূমি এই আসনগুলোতে ভোটারদের আস্থা অর্জনে বিজেপি প্রার্থীদের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। ইতোমধ্যেই কৃষক আন্দোলনের অন্যতম নেতা রাকেশ টিকাইত বিজেপিকে উত্তর প্রদেশে শায়েস্তা করার জন্য কৃষকদের আহ্বান জানিয়েছেন। একই ধরনের আহ্বান জানিয়েছে কৃষকদের সম্মিলিত সংগঠন সংযুক্ত কিষান মোর্চা।


সর্বশেষ সংবাদ