পাঁচ দিনের চেষ্টা ব্যর্থ, কুয়াতেই মৃত্যু হলো শিশু রায়ানের

নিহত শিশু রায়ান
নিহত শিশু রায়ান   © টিডিসি ফটো

টানা পাঁচদিন উদ্ধারকর্মীদের আপ্রাণ চেষ্টার পরও জীবিত উদ্ধার করা গেল না মরক্কোর পাঁচ বছর বয়সী শিশু রায়ানকে। স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় কুয়া থেকে শিশুটির লাশ বের করে আনেন উদ্ধারকর্মীরা। খবর বিবিসি ও দ্য নিউইয়র্ক টাইমসের।

শিশু রায়ানের কুয়ারত পড়ে যাওয়ার ঘটনা নাড়া দিয়েছে বিশ্ববাসীকে। অনেকে হ্যাশট্যাগও চালু করেন তার নামে। প্রার্থনা করারও আহ্বান জানান কেউ কেউ।

আরও পড়ুন: ‘সেকেন্ড টাইম’ বহালের দাবিতে ঢাবিতে অবস্থান কর্মসূচি আজ

শনিবার রাতে যখন শিশুটিকে উদ্ধার করা হয় তখন তাকে হাসপাতালে নেওয়ার জন্য হেলিকপ্টার নিয়ে অপেক্ষা করা হচ্ছিল। কিন্তু জানা যায় শিশুটি আর বেঁচে নেই।

এর আগে গত মঙ্গলবার সন্ধ্যায় মরক্কোর শেফচাউয়েন প্রদেশের ইঘরানের উত্তর গ্রামে অবস্থিত ১০৫ ফুট গভীর কুয়ায় কুয়ায় আটকে পড়েছিল সে। তাকে উদ্ধারের জন্য সর্বাত্মক চেষ্টা চালিয়েছিল উদ্ধারকর্মীরা।

উদ্ধার অভিযানে গিয়ে উদ্ধারকর্মীদের পড়তে হয়েছে বিভিন্ন ধরনের সমস্যায়। মাটির গভীরে খনন কাজের ফলে ভূমিধসের আশঙ্কায় ভারি যন্ত্রপাতি ও বুলডোজারের পরিবর্তে কোদাল দিয়ে ধীর গতিতে করা হয় খনন কাজ। তবে সময় যত গড়ায় রায়ানের বেঁচে ফেরার আশা ততই কমতে থাকে। কুয়ার পাশে সম গভীরতার গর্ত তৈরি করে দুই কুয়ার মধ্যে যোগাযোগ স্থাপন করে। কিন্তু ভূতলের পাথর আর বালিযুক্ত মাটির কারণে ভূমিধসের শঙ্কা দেয়। ফলে ধীরগতিতে কোদাল দিয়ে কাজ করা হয়।

কূপের মুখ খোলা থাকায় শিশুটি পড়ে গিয়েছিল বলে জানা গেছে। রায়ানের বাবা জানান, তিনি কুয়াটি মেরামত করছিলেন। এসময় ছেলে তার সঙ্গে ছিল। তিনি বলেন, রায়ান ঠিক আমার পাশেই ছিল। সে যে কখন পড়ে গেছে, বুঝতেই পারেননি।

আরও পড়ুন: ইংল্যান্ডকে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতলো ভারত

উত্তর আফ্রিকার এই দেশটির স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে বলা হয়, রায়ানের বাবা চারদিন আগে যখন কুয়াটি মেরামতের কাজ করছিলেন তখন রায়ান হঠাৎ করে ১০৫ ফুট গভীরে পড়ে যায়।

মরক্কোর উত্তরাঞ্চলীয় একটি গ্রামে শিশুটিকে উদ্ধারের এই তৎপরতা মরক্কোও প্রতিবেশী আলজেরিয়ার মানুষের দৃষ্টি আকর্ষণ করে। উদ্ধারকাজ দেখতে ঘটনাস্থলে জড়ো হয় হাজার হাজার মানুষ। সমবেত লোকজন হর্ষ-ধ্বনি দিয়ে উদ্ধারকারীদের উৎসাহ যোগায়। কিন্তু অবশেষে রায়ানকে উদ্ধার করা হলেও ততক্ষণে তার মৃত্যু হয়। রায়ানের মৃত্যুর ঘটনায় মরক্কোর রাজা ষষ্ঠ মোহাম্মদ তার পরিবারের প্রতি গভীর শোক প্রকাশ করেছেন।


সর্বশেষ সংবাদ