‘বাবা বলেই তাকে নিয়ে গর্ব করবে-এমন সন্তানদের জন্যই এতো দুর্নীতিবাজ’

ঢাবি
ড. কামরুল হাসান মামুন  © টিডিসি ফটো

১৯ জুন ছিল বিশ্ব বাবা দিবস। এই দিবসে সন্তানেরা তার বাবাকে জানায় ভালোবাসার কথা, কৃতজ্ঞতার কথা, বাবাকে নিয়ে গর্ব করার কথা। কিন্তু সমাজে আদৌতে কি সব বাবাকে নিয়ে গর্ব করা যায়? সবাই কি সৎভাবে উপার্জন করে? এবারের বাবা দিবসে এভাবেই সমাজের উদ্দেশ্যে প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কামরুল হাসান মামুন।

তিনি তার ফেসবুক পোস্টে বিশ্ব বাবা দিবসে লিখেছেন, ‘জন্ম দিয়েছে বলেই বাবা আর বাবা হয়েছে বলেই বাবাকে নিয়ে গর্ব করবে এমন সন্তানদের কারণেই দেশ দুর্নীতিবাজ মানুষে সয়লাব। দুর্নীতিবাজরাই আজ সবচেয়ে আকাঙ্খিত পাত্র, ভালোবাসার স্বামী আর, গর্বের বাবা, মামা, খালু। সমাজে ভালো মানুষ হওয়ার ইন্সেন্টিভ থাকতে হয়। যেদিন থেকে সৎ শিক্ষিত মানুষদের পাত্র বা পাত্রী হিসাবে পাত্রী বা পাত্রদের কাছে, পাত্র/পাত্রীর বাবা মায়ের কাছে আদৃত হবে সেইদিন থেকে দেশে ভালো মানুষ সৃষ্টি শুরু হবে।

বাবা ভাত দেয়, থাকার জায়গা দেয়, ভবিষ্যতের জন্য জমি সম্পদ রেখে যায় বলেই বাবা মহান? প্রশ্ন করতে হয় বেতন কত? এইসব আসে কিভাবে? কত মানুষের ঘরে হাহাকারের কারণ তৈরী করে নিজের ঘরকে খুশি করার চেষ্টা?

আমার গর্ব আমি কোন অন্যায় করিতো নাই উল্টো অন্যায়ের প্রতিবাদ করি। জ্ঞানত কোনো অসৎ কাজ করি না এবং অসৎ কাজের প্রশ্রয় দেই না। দুটো হাত দিয়ে কারো ক্ষতি করার কথা কল্পনায়ও ভাবিনা। আমি এমন কাজ করতে চেষ্টা করি যেন আমার কন্যারা আমাকে নিয়ে গর্ব করতে পারে, আমার স্ত্রী আমাকে নিয়ে গর্ব করতে পারে, আমার মা এবং বোন আমাকে নিয়ে গর্ব করতে পারে। আমার স্ত্রী, কন্যা, মা, বোন যদি আমাকে নিয়ে গর্বই করতে না পারে তাহলে এই জীবনের কোন মূল্যই নাই।’


x