ক্যাম্পাসকে মিস করছি

ঢাকা কলেজ
  © টিডিসি ফটো

প্রভাত থেকে গোধূলি বেলায় নিত্যদিন বিরামহীন ঘড়ির কাঁটার ন্যায় চলত প্রিয় বিদ্যাপীঠ ঢাকা কলেজ শিক্ষার্থীদের ক্লাস, পরীক্ষা, প্রেজেন্টেশনসহ নানা কর্মযজ্ঞ। এর ফাঁকেই সাংস্কৃতিক, সামাজিক এবং রাজনৈতিক সংগঠনগুলো ব্যস্ত থাকত জ্ঞান চর্চা, জ্ঞান বিতরণ এবং আহরণসহ ব্যতিক্রমী সব মিটিং-মিছিল নিয়ে।

ক্যাম্পাস নামক শব্দটি রোমাঞ্চকর স্মৃতির ঝুড়ি নিয়ে প্রতিটি শিক্ষার্থীর আত্মার সঙ্গে মিশে আছে। এর প্রতিটি প্রাচীর প্রতিটি কোণে শতসহস্র আগামীর প্রজন্মরা ভীড় জমায় আকাশ সমান স্বপ্ন নিয়ে। আমিও তার ব্যাতিক্রম নই।

ক্যাম্পাস জীবনে প্রতিটি শিক্ষার্থীর রয়েছে হাজারো রঙীন স্মৃতি। ক্লাশরুম, বিভিন্ন চত্বর, চায়ের আড্ডা, হল, পুকুরপাড়। ঢাকা কলেজ নামটা মনে পড়লেই চোখজুড়ে ভেসে উঠে অসংখ্য স্বপ্নের বাস্তবতায় পরিণত পাখায় ভর করা এক সুন্দর রাজ্য। যেখানে সবাই রাজা।

গত ২০ নভেম্বর ছিল ঢাকা কলেজের প্রতিষ্ঠাবার্ষিকী। ১৮০ বছরে পদার্পণ। করোনা নামক ভয়াল থাবায় সব এলোমেলো হয়েগেছে, দীর্ঘদিন ক্যাম্পাস বন্ধ। বন্ধুবান্ধব, স্যার, ক্যম্পাস, সবকিছুই মনে পড়ছে। অনলাইন ক্লাশে প্রিয়মুখ গুলো দেখেই আত্ততৃপ্তির ঢোকর গিলতে হয়। কিন্তু অপেক্ষার এ প্রহর শেষ হবে কবে তা অজানা...।

লেখক: সমাজবিজ্ঞান বিভাগ, ঢাকা কলেজ, ঢাকা


মন্তব্য

সর্বশেষ সংবাদ