ডেন্টাল ভর্তিতেও এগিয়ে মেয়েরা

ডেন্টাল ভর্তিতেও এগিয়ে মেয়েরা
ডেন্টাল পরীক্ষার্থী  © সংগৃহীত

মেডিকেলের (এমবিবিএস) মতো ব্যাচেলর আব ডেন্টাল সার্জনসেও (বিডিএস) ছেলেদের চেয়ে এগিয়ে আছেন মেয়েরা। ছেলেদের বিপরীতে প্রায় দ্বিগুণ সংখ্যক মেয়ে উত্তীর্ণ হয়েছে।

প্রকাশিত ফলাফলে দেখা গেছে, এবার মোট ৩৯ হাজার ৩৯৫ জন পাস করেছেন, শতাংশে যা ৫৯ দশমিক ৭৭। তাদের মধ্যে পাস নম্বর পেয়েছেন ১৩ হাজার ৭৪৯ ছেলে, শতাংশে যা ৩৪ দশমিক ৯০। বিপরীতে প্রায় দ্বিগুণ সংখ্যক মেয়ে উত্তীর্ণ হয়েছেন। এবার মোট ২৫ হাজার ৬৪৬ মেয়ে এ সাফল্য পেয়েছেন, শতাংশে যা ৬৫ দশমিক ১০। এদের মধ্যে সরকারি ডেন্টালে মেয়ে ২৮৮ ও ছেলে ২৫৭ জন ভর্তির সুযোগ পাবেন।

আরও পড়ুন: ডেন্টালে দেশসেরা নাসরিন সুলতানা ইভা

রবিবার (২৪ এপ্রিল) মহাখালীতে বিএমডিসির সভাপতি মাহমুদ হাসান বিডিএস ২০২১-২২ শিক্ষাবর্ষের ফলাফল প্রকাশ করেন।

এরআগে 

মেডিকেল ভর্তি পরীক্ষার ফল বিশ্লেষণ করে দেখা গেছে সরকারি মেডিকেলে ভর্তির সুযোগ পাওয়া ৪ হাজার ৩৫০ জনের মধ্যে ছাত্রীদের সংখ্যাই বেশি। সরকারিতে চান্স প্রাপ্তদের মধ্যে ২ হাজার ৩৪৫ জন ছাত্রী। আর এক হাজার ৮৮৫ জন ছাত্র।

পাসের দিক দিয়েও এগিয়ে রয়েছে মেয়েরা। শুধু তাই নয় সর্বোচ্চ নম্বর প্রাপ্তিতেও প্রথম হয়েছে এক ছাত্রী।  মোট পাস করা শিক্ষার্থীদের মধ্যে ৪৪ হাজার ৫০৪ জন মেয়ে। আর পাসকৃত ছেলের সংখ্যা ৩৪ হাজার ৮৩৩ জন। 

লিখিত পরীক্ষায় মেয়েদের মধ্যে সর্বোচ্চ নম্বর পেয়েছেন সুমাইয়া মোসলেম মিম। তার প্রাপ্ত স্কোর ৯২ দশমিক ৫। আর ছেলেদের মধ্যে সর্বোচ্চ নম্বর ৯১ দশমিক ৫।


x

সর্বশেষ সংবাদ