ডেন্টালে ভর্তি শুরুর তারিখ ঘোষণা

ভর্তি পরীক্ষা
ডেন্টাল ভর্তি  © প্রতীকী ছবি

আগামী ২৮ সেপ্টেম্বর থেকে একটি সরকারি ডেন্টাল কলেজ ও ৮টি মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে ভর্তি শুরু হচ্ছে। চলবে ৪ অক্টোবর পর্যন্ত। স্বাস্থ্য অধিদফতর বলছে, এই সময়ের মধ্যে অফিস চলাকালীন সময়ে কলেজ কর্তৃপক্ষকে আবশ্যিকভাবে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ভর্তিকৃত ছাত্র-ছাত্রীদের নীতিমালা অনুযায়ী পর্যায়ক্রমে তিনবার কেবলমাত্র মাইগ্রেশনের মাধ্যমে অন্য ডেন্টাল কলেজ/মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে বদলি করা হবে।

এদিকে, গতকাল রবিবার ২০২০-২১ শিক্ষাবর্ষে ব্যাচেলর অব ডেন্টাল সার্জনে (বিডিএস) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। মেধাতালিকা ও কোটাভিত্তিতে মোট ৫৪৫ জন শিক্ষার্থীকে একটি সরকারি ডেন্টাল কলেজ ও ৮টি মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে ভর্তির জন্য নির্বাচিত করা হয়েছে। তবে ভর্তি পরীক্ষায় ন্যূনতম ৪০ নম্বর পাস মার্ক পেয়েছেন ২৬ হাজার ৭২৬ জন।

এবার বিডিএস কোর্সে সাধারণ আসন ৫৩০টি, মুক্তিযোদ্ধাদের সন্তানদের জন্য ১০টি এবং পশ্চাৎপদ জনগোষ্টির জন্য ৫টি সংরক্ষিতসহ মোট ৫৪৫টি আসন। আসন শূন্য হলে মেধা ও পছন্দ অনুযায়ী পরবর্তিতে প্রার্থী ভর্তির সুযোগ পাবেন। নির্বাচিত ছাত্র-ছাত্রীরা সংশ্লিষ্ট মেডিকেল কলেজ অধ্যক্ষের অফিসে ভর্তির ব্যাপারে যোগাযোগ করতে বলেছে স্বাস্থ্য অধিদফতর। 

এদিকে, বেসরকারি ডেন্টাল কলেজ/মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে ভর্তির বিষয়ে পরবর্তীতে বিজ্ঞপ্তি দেওয়া হবে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

ভর্তির সময় নিম্নলিখিত কাগজপত্র জমা দিতে হবে-

১) এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষার একাডেমিক ট্রান্সক্রিপ্ট।

২) এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষা পাসের সনদপত্র/প্রশংসা পত্র।

৩) জেলা কোটার দাবির ক্ষেত্রে স্থানীয় সিটি কর্পোরেশনের মেয়র/পৌরসভার চেয়ারম্যান/ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ওয়ার্ড নাগরিক সনদপত্র।

৪) চার কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙ্গিন ছবি।

৫) পার্বত্য জেলার উপজাতীয় প্রার্থীর ক্ষেত্রে সার্কেল চিফ এবং জেলা প্রশাসকের সনদ ও অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে সার্কেল চিফ বা জেলা প্রশাসক প্রদত্ত সনদপত্র। অন্যান্য জেলার উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে গোত্র প্রধান ও সংশ্লিষ্ট ডেপুটি কমিশনার প্রদত্ত সনদপত্র।

৬) মুক্তিযুদ্ধা কোটায় মনোনীত প্রার্থীদের ক্ষেত্রে সরকারের মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের জারিকৃত বিধি বিধান অনুসরণ করা হবে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ